×

আন্তর্জাতিক

সিঙ্গাপুরে গোপন বৈঠকে গোয়েন্দা প্রধানরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২৩, ১০:৪৮ এএম

সিঙ্গাপুরে গোপন বৈঠকে গোয়েন্দা প্রধানরা

শাংরি-লা নিরাপত্তা সম্মেলনের মধ্যেই সপ্তাহান্তে সিঙ্গাপুরে বিশ্বের প্রায় দুই ডজন বড় বড় গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তারা গোপনে বৈঠক করেছেন। এ বিষয়ে অবগত পাঁচ ব্যক্তি শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন। বৈঠকে আলোচনার সুর ছিল সহযোগিতামূলক, দ্ব›দ্বমুখর নয়।

কয়েক বছর ধরেই ওই নিরাপত্তা সম্মেলনের পাশাপাশি পৃথক একটি ভেন্যুতে গোয়েন্দা প্রধানদের এই ধরনের বৈঠক হয়ে আসছে; সিঙ্গাপুরের সরকারই বৈঠকটি আয়োজন করে থাকে। এবারের আগে এ ধরনের বৈঠকের খবর কখনোই প্রকাশ্যে আসেনি। বৈঠকে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগের প্রধান এভ্রিল হেইনস তার দেশের প্রতিনিধিত্ব করেছেন। দুই পরাশক্তির মধ্যে অনেক বিষয়ে দ্ব›দ্ব ও উত্তেজনা চললেও সিঙ্গাপুরে এই গোপন বৈঠকে চীনও উপস্থিত ছিল বলে জানিয়েছে সূত্রগুলো। ভারতের বৈদেশিক গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) প্রধান সামন্ত গোয়েলও বৈঠকে ছিলেন, জানিয়েছে ভারতীয় এক সূত্র।

বৈঠক সম্বন্ধে অবগত এক ব্যক্তি বলেছেন, ‘গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে একটি অব্যক্ত রীতি আছে, তা হলো- যখন আনুষ্ঠানিক ও খোলামেলা কূটনীতি কঠিন হয়ে পড়ে তখন বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা পরস্পরের সঙ্গে কথা বলতে পারেন। বিশেষ করে উত্তেজনার সময় এ ধরনের বৈঠক খুবই গুরুত্বপূর্ণ। আর সিঙ্গাপুরের বৈঠক এব্যাপারে সহায়ক ভূমিকা রাখে।’

সংবেদনশীল বিষয় হওয়ায় বৈঠক সম্বন্ধে জানানো পাঁচজনই তাদের নাম পরিচয় প্রকাশে রাজি হননি।

‘শাংরি-লা সম্মেলনে অংশ নেয়া গোয়েন্দা সংস্থাগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা তাদের নিজ নিজ প্রতিপক্ষের সঙ্গে কথা বলার সুযোগও কাজে লাগান। সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ ধরনের দ্বিপক্ষীয় বা বহুপক্ষীয় বৈঠক অনুষ্ঠানে সহায়তা দিতে পারে। সম্মেলনের সাইডলাইনে হওয়া এই ধরনের বৈঠকে অংশগ্রহণকারীরা উপকৃতও হন,’ বলেছেন সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

সিঙ্গাপুরের মার্কিন দূতাবাস জানিয়েছে, এ ধরনের কোনো বৈঠকের তথ্য তাদের কাছে নেই। বৈঠক প্রসঙ্গে মন্তব্য চাইলেও ভারত ও চীন সরকারের কাছ থেকে তাৎক্ষণিকভাবে সাড়া পাওয়া যায়নি বলে জানায় রয়টার্স।

গোয়েন্দা তথ্য সংগ্রহ ও বিনিময়ের জন্য যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের গোয়েন্দারা সম্মিলিতভাবে ‘ফাইভ আই নেটওয়ার্ক’ পরিচালনা করে। এসব দেশের গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা নিয়মিতই বৈঠকে বসেন। সচরাচর গোয়েন্দা সংস্থাগুলোর বড় পরিসরে বৈঠক বিরল। এবং কখনোই এর খবর প্রকাশিত হয় না।

সিঙ্গাপুরের বৈঠকে কী কী নিয়ে আলোচনা হয়েছে সে বিষয়ে সুনির্দিষ্টভাবে জানা যায়নি। তবে শুক্রবারের আলোচনায় ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ এবং আন্তঃদেশীয় অপরাধ নিয়ে আলোচনা হয়েছে বলে বৈঠক সম্বন্ধে অবগত এক ব্যক্তি জানিয়েছেন। এর বাইরে বৃহস্পতিবার সন্ধ্যায় গোয়েন্দা প্রধানরা অনানুষ্ঠানিকভাবে মিলিত হন বলে জানান তিনি। বৈঠকে রাশিয়ার কোনো প্রতিনিধি ছিল না বলে জানিয়েছে একটি সূত্র। শাংরি-লা নিরাপত্তা সম্মেলনে অংশ নিতে ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী ভলোদিমির ভি হাভ্রিলভ সিঙ্গাপুরে থাকলেও তিনিও বৈঠকটিতে ছিলেন না বলে জানান।

মূল নিরাপত্তা সম্মেলনের তিনদিনের প্লেনারি অধিবেশনে ৪৯ দেশের ছয়শর বেশি প্রতিনিধি অংশ নিয়েছেন। এর বাইরে অনেকগুলো রুদ্ধদ্বার দ্বিপক্ষীয় এবং একাধিক বহুপক্ষীয় বৈঠক হয়েছে শাংরি-লা হোটেলে।

অধিবেশনে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, চীনা প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু এবং তাদের ব্রিটিশ, জাপানি, কানাডীয়, ইন্দোনেশীয় ও দক্ষিণ কোরীয় কাউন্টারপার্টরাও বক্তব্য রাখেন।

এই সম্মেলনে মার্কিন প্রতিনিধি দলে হেইনসও আছেন। মূল অধিবেশনে সাইবার নিরাপত্তা নিয়ে আলোচনায় চীনের এক সামরিক কর্মকর্তার প্রশ্নের জবাবে তিনি বলেন, বিভিন্ন দেশের মধ্যে সহযোগিতা খুবই জরুরি।

এটি খুবই গুরুত্বপূর্ণ, এমনকি যখন অবিশ্বাস থাকে, যখন আপনি প্রবল প্রতিপক্ষের মুখোমুখি হন, তখনও আপনি পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ ও সহযোগিতার চেষ্টা করেন এবং উত্তেজনা প্রশমনের সম্ভাবনা বাড়াতে চেষ্টা করেন, বলেন তিনি।

শুক্রবার মার্কিন কর্মকর্তারা জানান, সিআইএ’র পরিচালক উইলিয়াম বার্নস গতমাসে চীন সফরে গিয়ে তার চীনা কাউন্টারপার্টের সঙ্গে কথা বলেছেন। বেইজিংয়ের সঙ্গে যোগাযোগ জোরদারে জো বাইডেন প্রশাসনের আগ্রহে এই সফর হয়েছে বলে জানান তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App