×

জাতীয়

সারাদেশে বৃক্ষরোপণ অভিযানে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২৩, ০২:১৭ পিএম

সারাদেশে বৃক্ষরোপণ অভিযানে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী

ছবি: ভোরের কাগজ

সারাদেশে বৃক্ষরোপণ অভিযান শুরু করেছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। সোমবার (৫ জুন) সকাল ১০টার দিকে ঘটিকায় রাজধানী ঢাকা খিলগাঁওয়ের বাহিনীর সদর দপ্তরে গাছের চারা রোপণ করে বৃক্ষরোপণ কর্মসূচী-২০২৩ এর উদ্বোধন করেন আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক। এ সময় অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার ফরিদ হাসানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়াও ভিডিও টেলিকনফারেন্সিংয়ের (ভিটিসি) মাধ্যমে ৯টি রেঞ্জ কার্যালয়, ৪২টি ব্যাটালিয়ন ও ৬৪টি জেলাসহ মাঠ পর্যায়ের বিভিন্ন ইউনিট সংযুক্ত ছিল।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী গণসংযোগ কর্মকর্তা সহকারী পরিচালক (ভিডিপি প্রশিক্ষণ) মো. জাহিদুল ইসলাম ভোরের কাগজকে জানান, বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২৩ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২৩ উপলক্ষ্যে সারাদেশে বৃক্ষরোপণ অভিযান শুরু করেছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।

এই উপলক্ষে বাহিনীর সবাইকে বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করতে দিক নির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক। তিনি বলেছেন, প্রধানমন্ত্রীর আহবানে সাড়া দিয়ে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদর দপ্তর, একাডেমি, রেঞ্জ, ব্যাটালিয়ন, ভিটিসি, জেলা ও উপজেলা/থানা/ইউনিয়নসহ প্রতিটি ইউনিটের নিজস্ব জায়গা/ক্লাব-সমিতির প্রাঙ্গন/বিভিন্ন রাস্তার দুই ধারে গাছের চারা রোপণ করতে হবে। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রায় ৬১ লক্ষ সদস্য রয়েছে। দেশের প্রত্যেক গ্রামে ছড়িয়ে থাকা বাহিনীর প্রতিটি সদস্যকে ফলদ, বনজ ও ভেষজ গাছের চারা রোপন করাসহ অন্যকেও উদ্বুদ্ধ করতে হবে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App