×

খেলা

ইউরোপ ছেড়ে সৌদি লিগে যাচ্ছেন যারা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২৩, ০৯:৩৫ পিএম

ইউরোপ ছেড়ে সৌদি লিগে যাচ্ছেন যারা!

কাতার বিশ্বকাপের সাফল্য দেখে ২০৩০ সালে বিশ^কাপ আয়োজন মরিয়া সৌদি আবর। সেই স্বপ্ন বাস্তবায়নে বিশে^র বাঘা বাঘা খেলোয়াড়দের নিজেদের লিগে ফেরাতে উঠেপড়ে লেগেছে আল হিলাল, আল নাসর,আর ইত্তিহাদসহ সোদির আরো অনেক ক্লাব। এই বছরের শুরুতে ইউরোপীয় ফুটবল ছেড়ে সৌদি আরবের ক্লাব আল নাসরে পাড়ি জমান পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। এরপর থেকে সৌদির ফুটবল নিয়ে আগ্রহ দেখা দেয় ফুটবলপ্রেমীদের মাঝে।

রোনালদোর পর এবার সৌদি লিগে পাড়ি জমাতে চলছেন ইউরোপের আরো অনেক তারকা ফুটবরার। যাদের মধ্যে আছেন লিওনেল মেসি, করিম বেনজেমা। এই দুই তারকা ছাড়াও একের পর এক বড় ফুটবলারের দিকে হাত বাড়াচ্ছে সৌদি আরব। সর্বশেষ লুকা মদ্রিচকেও লোভনীয় প্রস্তাব দিয়েছে তারা। গোলডটকম জানিয়েছে, মদ্রিচকে সৌদি আরবের একটি ক্লাব প্রস্তাব দিয়েছে তিন বছরে ১২০ মিলিয়ন ইউরোর। সান্তিয়াগো বার্নাব্যুতে ক্রোয়াট এই মিডফিল্ডারের চুক্তি শেষ হয়ে যাচ্ছে চলতি জুনেই। এখনও তিনি সৌদির চুক্তির ব্যাপারে সম্মত হননি।

ইতোমধ্যে স্প্যানিশ ক্লাব বার্সেলোনাকে বিদায় বলে দিয়েছেন সার্জিও বুসকেটস ও জর্দি আলবা। গুঞ্জন শোনা যাচ্ছে এই দুই তারকাও যোগ দিতে পারেন সৌদি আরবের ক্লাবে। তবে কোন ক্লাবে যোগ দিবেন তা এখনো জানা যায়নি।

মৌসুম শেষে প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে গতকাল রাতে শেষ ম্যাচ খেলতে নেমেছিলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। তবে তার বিদায়ী ম্যাচটা সুখকর হয়নি। ২-০ গোলে এগিয়ে গেলেও শেষ পর্যন্ত ক্লেরমন্টের কাছে ৩-২ গোলে হেরে যায় পিএসজি। এই মাসের শেষে ফ্রি এজেন্টে পরিণত হবেন তিনি। তাকে দলে ভেড়াতে আগ্রহী সৌদি আরবের ক্লাব আল হিলাল। গুঞ্জন উঠেছে এর মধ্যে ক্লাবটির সঙ্গে চুক্তি সেরে ফেলেছেন তিনি। আগামী ৬ জুন চুক্তির বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিবে আল হিলাল।

স্প্যানিশ সংবাদমাধ্যম স্পোর্ত জানিয়েছে, আল হিলাল এখন মেসির চূড়ান্ত ‘হ্যাঁ’-র অপেক্ষায় আছে। আল হিলাল মেসির সঙ্গে দুই বছরের চুক্তির প্রস্তাব দিয়ে মৌসুমপ্রতি ৪০ কোটি ইউরো পারিশ্রমিক দিতে চেয়েছে। তবে ইউরোপের সংবাদমাধ্যম ‘ফোর ফোর টু’র হিসেবে আল হিলাল মেসিকে আরও বেশি টাকা দিতে চায়। ফোর ফোর টুর খবর অনুযায়ী আল হিলাল নাকি দুই বছরে মেসিকে মোট ১২০ কোটি ইউরো পারিশ্রমিক দিতে চায়। দুটি প্রস্তাবের যেটিই সত্য হোক না কেন, মেসি আল হিলালে যোগ দিলেই বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া খেলোয়াড় হবেন।

২০২১ সালের আগস্টে ঘটা করেই আর্জেন্টাইন মহাতারকা মেসিকে দলে নিয়েছিল পিএসজি। তবে দুই বছরও টিকল না সেই সম্পর্ক। ২২ মাসের ব্যবধানেই পিএসজি অধ্যায়ের ইতি টানলেন মেসি। বার্সেলোনার সঙ্গে ২১ বছরের সম্পর্কের ইতি টেনে অনেক আশা-ভরসা নিয়েই পিএসজিতে এসেছিলেন মেসি। তবে তার কিছুই পূরণ হয়নি। মেসিকে নিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতার যে স্বপ্ন দেখেছিল পিএসজি, তাও থেকে গেছে অধরাই। মাঠের বাইরের নানান ইস্যুতেও মেসির সঙ্গে পিএসজির সম্পর্কে টানাপোড়নের বিষয়টি বার বার ওঠে আসে গণমাধ্যমে। এছাড়া ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জেতার পর থেকেই মেসির প্রতি ফরাসি সমর্থকদের ক্ষোভ প্রকাশ্যে আসে। প্রায় প্রত্যেকটি ম্যাচেই মেসিকে দুয়ো দিয়েছেন পিএসজি সমর্থকরা। মেসির বিদায়ী ম্যচেও তার ব্যাতিক্রম হয়নি। পিএসজির হয়ে ২০২১ সালের ২৯ আগস্ট রেইমসের বিপক্ষে মেসির অভিষেক হয়। ক্লাবটির জার্সিতে ৭৫ ম্যাচ খেলেছেন তিনি। ৭৫ ম্যাচে ৩২ গোলের পাশাপাশি মেসি করেছেন ৩৫ অ্যাসিস্ট। গত মৌসুমটা সাদামাটা কাটলেও এবার পিএসজির হয়ে দারুণ ছন্দ দেখান তিনি। ২০২২-২৩ মৌসুমে ৪০ ম্যাচে ২১ গোল ও ২০ অ্যাসিস্ট করেছেন সাত বারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা। বিদায় বেলায় দলকে লিগ ওয়ানের শিরোপা জিতিয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার।

ইউরোপীয় ফুটবল ছেড়ে সৌদি আরবে পাড়ি জমাতে পারেন রিয়াল মাদ্রিদ ফরেয়ার্ড করিম বেনজেমা। চলতি মৌসুম পর্যন্তই রিয়ালের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হবে তার। নতুন করে চুক্তির মেয়াদ বাড়াতে আগ্রাহ দেখায়নি দুই পক্ষের কেউই। তাই ক্লাবটির সঙ্গে ১৪ বছরের সম্পর্ক ভাঙছেন এই ফরোয়ার্ড। আর জনপ্রিয় ক্রীড়া সাংবাদিক ফ্যাবজিও রোমানিও জানিয়েছেন, বেনজেমার নতুন ঠিকানা হচ্ছে সৌদি আরব। সৌদি আরবের প্রো লিগ চ্যাম্পিয়ন আল ইত্তিহাদ এই ফরাসি স্ট্রাইকারকে চুক্তির প্রস্তাব দিয়েছে। দুই বছরের চুক্তির প্রস্তাবে ক্লাবটি ৪০০ মিলিয়ন ইউরো বা প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা বেতন দিতে চেয়েছে। ক্লাবটির সঙ্গে চুক্তির ব্যাপারে চূড়ান্ত আলোচনার জন্য আগামী সপ্তাহেই সৌদি আরবে যাচ্ছেন বেনজেমা। রোমানিও আরও জানিয়েছেন, সবকিছু ঠিক থাকলে আগামী সপ্তাহের মধ্যেই আনুষ্ঠানিক ঘোষণা আসবে। সেটার আনুমানিক দিন হতে পারে বুধবার।

রিয়াল জানিয়েছে, শেষ ম্যাচে বেনজেমার জন্য বিদায়ী অনুষ্ঠানের আয়োজন করা হবে। ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনা পেরেজ তাতে উপস্থিত থাকবেন। ২০০৯ সালে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন বেনজেমা। তিনি ক্লাবের সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের মধ্যে দ্বিতীয় স্থানে। চারবার জিতেছেন লা লিগা, পাঁচবার চ্যাম্পিয়ন্স লিগ। ২০২২ সালে ব্যালন ডি’অরও জিতেছেন ফ্রান্সের সাবেক এই ফুটবলার।

২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে চায় সৌদি আরব। ওই বিশ্বকাপের আয়োজক হওয়ার স্বীকৃতি পেতে রোনালদো, মেসির পাশাপাশি বেনজেমা, মদ্রিচদের ব্যবহার করতে চায় সৌদি কর্তৃপক্ষ। তাদের সঙ্গে শুভেচ্ছাদূতের চুক্তিও করতে পারে আরব দেশটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App