×

শিক্ষা

ইউজিসি সদস্য হলেন সাজ্জাদ হোসেন ও আলমগীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২৩, ০৭:৩১ পিএম

ইউজিসি সদস্য হলেন সাজ্জাদ হোসেন ও আলমগীর

প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন ও প্রফেসর ড. মুহাম্মাদ আলমগীর। ছবি ভোরের কাগজ

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে পুনরায় নিয়োগ পেয়েছেন প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন ও প্রফেসর ড. মুহাম্মাদ আলমগীর ।

সোমবার (৫ জুন) শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত দু’টি পৃথক আদেশ জারি করেছে। আগামী চার বছরের জন্য তাঁরা সদস্য পদে নিয়োগ পেয়েছেন। তাঁরা প্রথম মেয়াদের অনুরূপ বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন।

প্রফেসর সাজ্জাদ হোসেন ও প্রফেসর মুহাম্মদ আলমগীর এর আগে প্রথম দফার মেয়াদ শেষ হবে যথাক্রমে চলতি মাসের ১১ ও ১৫ তারিখে।

২০১৯ সালের ১২ জুন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে সদস্য হিসেবে যোগদানের পূর্বে প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এবং ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম-এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন। এছাড়া ড. সাজ্জাদ রাশিয়ার মস্কো টেকনিক্যাল ইউনিভার্সিটি থেকে ইলেক্ট্রিক্যাল সিস্টেম নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং-এ ব্যাচেলর ডিগ্রি এবং যুক্তরাষ্ট্রের অরেগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ড স্টেট ইউনিভার্সিটি থেকে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স ও একই বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তাঁর গবেষণার বিষয় কোয়ান্টাম কম্পিউটিং।

২০১৯ সালের ১৬ জুন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে সদস্য হিসেবে যোগদানের পূর্বে প্রফেসর আলমগীর খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই মেয়াদে উপাচার্যের দায়িত্ব পালন করেন। এছাড়াও শিক্ষকতার পাশাপাশি তিনি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডিন, বিভাগীয় প্রধান, সিন্ডিকেট সদস্য, প্রভোস্ট এবং শিক্ষক সমিতির সভাপতির দায়িত্ব পালন করে।

তিনি সলিড ওয়াস্ট এন্ড ফেইকাল স্লাজ ম্যানেজমেন্টে বিষয়ক ৭ম আন্তর্জাতিক সম্মেলনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি জার্নাল অব ইঞ্জিনিয়ারিং সায়েন্স-এর প্রধান সম্পাদক।

তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে বিএসসি ও এমএসসি ডিগ্রি এবং জাপানের সাগা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App