×

জাতীয়

আবারো বায়ুদূষণের শীর্ষে ঢাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২৩, ০১:০০ পিএম

আবারো বায়ুদূষণের শীর্ষে ঢাকা

বায়ুদূষণে বাংলাদেশসহ বিশ্বের শহরগুলোর অবস্থান প্রতি মুহূর্তেই ওঠানামা করে। আবারো আজ সোমবার (৫ জুন) সকালে দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা।

সর্বশেষ বেলা ১১টা পর্যন্ত আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) এ তথ্য জানিয়েছে।

একিউআই স্কোর ১৫৭ পয়েন্ট নিয়ে ঢাকা শীর্ষে রয়েছে। ১৫৫ স্কোর নিয়ে এর পরই দ্বিতীয় অবস্থানে কাতারের দোহা। ইন্দোনেশিয়ার জাকার্তা রয়েছে তৃতীয় অবস্থানে স্কোর ১৫৩।

এদিকে ৩০১ থেকে ৪০০-র মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের পরিচালক অধ্যাপক আহমদ কামরুজ্জামান মজুমদার সম্প্রতি সময় সংবাদকে বলেন, প্রতিবছরই পূর্ববর্তী দিনের চেয়ে গড়ে ৮ থেকে ১০ ভাগ দূষণ বাড়ছে। কিন্তু এর জন্য কোনো ব্যবস্থা নেয়া হয়নি। মহানগরীতে সবচেয়ে বেশি ৩১ ভাগ বায়ুদূষণ ঘটে অপরিকল্পিতভাবে নির্মাণকাজের কারণে। ফলে কোনো নির্দিষ্ট এলাকাকে বায়ুদূষণের হটস্পট হিসেবে চিহ্নিত করা যায় না। তার মতে, যে এলাকায় বড় উন্নয়ন প্রকল্পের কাজ হয়, সেখানে বায়ুদূষণ সবচেয়ে বেশি দেখা যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রসায়ন বিভাগের অধ্যাপক আবদুস সালাম জানিয়েছেন, বায়ুর এমন দূষণের ফলে ফুসফুসেরও সমস্যা, হার্টের ক্ষতি পাশাপাশি ব্রেনের ক্ষতি প্রকট আকারে দেখা দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App