×

শিক্ষা

শিক্ষকরা চাকরি করেন, শিক্ষকতা করেন না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুন ২০২৩, ১০:০০ পিএম

শিক্ষকরা চাকরি করেন, শিক্ষকতা করেন না

আমাদের শিক্ষকরা এখন চাকরি করেন, শিক্ষকতা করেন না বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

রবিবার (৪ জুন) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে আয়োজিত ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের এ আহ্বান করেন তিনি।

মুনতাসীর মামুন বলেন, চাকরি করলে শিক্ষার্থীদের শ্রদ্ধা অর্জন করা যায় না, রাজনৈতিকদের শ্রদ্ধা অর্জন করা যায়। একজন শিক্ষককে হতে হবে ছাত্রদের আদর্শ।

রবিবার দুপুর ১২টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সেমিনারের আনুষ্ঠানিকতা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে সেমিনারে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থেকে প্রবন্ধ উপস্থাপন করেন চবি বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক ড. মুনতাসীর মামুন। অধ্যাপক ড. সুকান্ত ভট্টাচার্য ও ড. নাজনীন নাহার ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চবি প্রক্টর ড. নুরুল আজীম শিকদার। এতে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রোভিসি) অধ্যাপক বেনু কুমার দে, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী।

চবি বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেন, শিক্ষকদের কাজ হবে ছাত্রদের সাহসী ও শিক্ষিত করে তোলা। কিন্তু আমাদের শিক্ষকরা তা না করে রাজনীতিবিদদের দ্বারে দ্বারে গিয়ে ঘোরেন। এটা শিক্ষকসুলভ আচরণ নয়, বঙ্গবন্ধুর আদর্শ এটা কখনোই ছিলো না।

তিনি আরো বলেন, আজকে বাংলাদেশে যতগুলা প্রাইভেট বিশ্ববিদ্যালয় আছে, তার কোনোটাতেই বাংলা বিভাগ ও ইতিহাস বিভাগ নেই। এটাকে দেশদ্রোহিতা বলে আমি মনে করি। আমাদের সবার মন বঙ্গবন্ধুর প্রতি প্রেম উথলে পড়ে ঠিকই কিন্তু কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়েই কলা ও মানববিদ্যা বিভাগের কোনো শিক্ষক বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার বিষয়ে আজ পর্যন্ত কোনো গবেষণা হতে আমি দেখিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App