×

সাহিত্য

‘নীল আকাশের নিচে আমি রাস্তা চলেছি একা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুন ২০২৩, ১০:৪৯ পিএম

‘নীল আকাশের নিচে আমি রাস্তা চলেছি একা’
‘নীল আকাশের নিচে আমি রাস্তা চলেছি একা’
‘নীল আকাশের নিচে আমি রাস্তা চলেছি একা’

নীল আকাশের নিচে আমি রাস্তা চলেছি একা/এই সবুজের শ্যামল মায়ায় দৃষ্টি পড়েছে ঢাকা। প্রখ্যাত থেকে প্রতিশ্রুতিশীল শিল্পীদের গাওয়া সেই গানের বাণী গুঞ্জরিত হয় শ্রোতা-দর্শকের মধ্যে। সেই সুবাদে তারাও ঠোঁট মেলান সেই সুরের সমান্তরালে। এভাবেই পুরোটা আয়োজনে শিল্পীর সঙ্গে আত্মিক সংযোগ ঘটেছে। সেই সংযোগের সূত্র ধরে বারবার ধ্বনিত হয়েছে উচ্ছ্বাসের করতালি। আর এমন মধুর সম্পৃক্ততার উৎস হয়েছে ঢাকাই সিনেমার গান।

সঙ্গীত সন্ধ্যা উপভোগের সুন্দরতম সেই দৃশ্যকল্প মনে করিয়ে দিয়েছে দেশের চলচ্চিত্রের সোনালী সময়কে। উপস্থাপিত হয়েছে কয়েক যুগ পেরিয়ে সাধারণের মননে দাগ কেটে যাওয়া বিভিন্ন সিনেমার গান।

ঢাকাই চলচ্চিত্রের এমন একগুচ্ছ কালোত্তীর্ণ সঙ্গীতের আশ্রয়ে সজ্জিত ছিল ‘সিনেমার গান’ শীর্ষক অনুষ্ঠানটি। শিল্পকলা একাডেমির আয়োজনে রবিবার সন্ধ্যায় চলচ্চিত্রের গান নিয়ে প্রায় দেড় ঘণ্টা ব্যাপ্তির এই সঙ্গীতাসর অনুষ্ঠিত হয় একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে। গানের সুরে নান্দনিক নাচের পরিবেশনা বৈচিত্র্যময়তা ছড়িয়েছে দর্শক নয়নে। পঞ্চকবির গানের পরিবেশনা দিয়ে সূচনা হওয়া একাডেমি আয়োজিত দশ দিনব্যাপী চলমান সংস্কৃতিক অনুষ্ঠানের চতুর্থ দিনের উপস্থাপনায় ছিল সিনেমার গান।

অনুষ্ঠানের শুরুতে চলচ্চিত্রের গান নিয়ে সংক্ষিপ্ত কথনে অংশ নেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী ও একুশে পদকজয়ী প্লে-ব্যাক সিঙ্গার খুরশীদ আলম। কথন শেষে সকলে মিলে গেয়েছেন নীল আকাশের নিচে শীর্ষক গানটি। একক কণ্ঠের পরিবেশনায় সাজানো সঙ্গীতায়োজনে নতুন প্রজন্মের শিল্পী জিনিয়া হাসান শুনিয়েছেন, শত জনমের স্বপ্ন/তুমি আমার জীবনে এলে/কত সাধনায় এমন ভাগ্য মেলে। ভালোবাসার অভিন্ন অনুভবে আরিফুল ইসলাম গেয়েছেন ‘যেও না সাথী, চলেছো একেলা কোথায়’। ও পাখি তোর যন্ত্রণা আর তো প্রাণে সয় না’। এই গানের সুরে নৃত্য পরিবেশন করেন হেনা হোসেন। অনন্যা আচার্য পরিবেশিত গানের শিরোনাম ছিল ‘আমি রজনীগন্ধা ফুলের মতো গন্ধ বিলিয়ে যাই’। দ্বৈত কণ্ঠে এপি শুভ আনন্দিতা অথৈ গেয়েছেন ‘যে প্রেম স্বর্গ থেকে নেমে আসে’। ভুলে গেছি সুর শীর্ষক সঙ্গীত পরিবেশন করেন শামীমা তাহমিদ। ওরে নীল দরিয়া/ আমায় দেরে দে ছাড়িয়া- কালজয়ী এই গানের সুরে নৃত্য উপস্থাপন করেন শাওন শান। একটা ছিল সোনার কন্যা শীর্ষক সঙ্গীত পরিবেশন করেন তারিক মৃধা। মোহনা মীম গেয়েছেন ‘যাও পাখি বলো তারে’। রাশেদ উদ্দীন শুনিয়েছেন ‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’। দ্বৈত কণ্ঠের পরিবেশনায় ইউসুফ খান ও ইয়াসমিন লাবণ্য গেয়েছেন ‘তুমি আমার মনের মানুষ’। খুরশিদ আলম পরিবেশিত গানের শিরোনাম ছিল ‘আজকে না হয় ভালোবাসো আর কোনোদিন নয়’। যে আমার মন কেড়েছে শীর্ষক গানের সুরে নাচ করেন তাসফিয়া মুমতারিন কাঙ্খিতা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App