×

জাতীয়

স্মার্ট এডুকেশন সিস্টেম তৈরি করাই শেখ হাসিনার লক্ষ্য: নিখিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২৩, ০৮:৫০ পিএম

স্মার্ট এডুকেশন সিস্টেম তৈরি করাই শেখ হাসিনার লক্ষ্য: নিখিল

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য স্মার্ট এডুকেশন সিস্টেম তৈরি করাই রাষ্ট্রনায়ক শেখ হাসিনার সরকারের লক্ষ্য।

শনিবার (৩ জুন) মিরপুর-১ এর দারুস সালাম থানা, ১০ নং ওয়ার্ড কমিউনিটি সেন্টারে বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন কর্তৃক বৃত্তি প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

যুবলীগ সাধারণ সম্পাদক বলেন, স্মার্ট এডুকেশন সিস্টেম এর ভিত্তিমুল তৈরি করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করেছেন। এখন মাননীয় প্রধানমন্ত্রীর পরবর্তী লক্ষ স্মার্ট বাংলাদেশ। আর এ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট এডুকেশন সিস্টেম গড়ে তোলার জন্য শেখ হাসিনার সরকার নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।

তিনি বলেন, সরকারের রুপকল্প ২০৪১ বাস্তবায়নের সহায়ক হিসাবে চতুর্থ শিল্প বিপ্লব ও পরিবর্তিত বিশ্ব ব্যবস্থার চ্যলেঞ্জ মোকাবিলা করতে সক্ষম তরুণ প্রজন্ম গড়ে তোলার লক্ষ্যে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত জাতীয় শিক্ষাক্রম উন্নয়ন ও পরিমার্জনের জন্য ‘জাতীয় শিক্ষাক্রম রুপরেখা-২০২১’ প্রণয়ন করা হয়েছে এবং তা জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি কর্তৃক অনুমোদন লাভ করেছে।

শিক্ষা ক্ষেত্রে বর্তমান সরকারের বহু অর্জনের কথা উল্লেখ করে নিখিল বলেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের মাধ্যমে ২০২৩ শিক্ষাবর্ষের শুরুতে সারাদেশে ৪ কোটি ৯ লক্ষ ১৫ হাজারের অধিক শিক্ষার্থীর মধ্যে ৩৩ কোটি ৯১ লক্ষ ১২ হাজারের অধিক কপি পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করা হয়েছে এবং ২০২২ শিক্ষাবর্ষে দৃষ্টি প্রতিবন্ধী ৯৬৩ জন শিক্ষার্থীদের মধ্যে মোট ৮ হাজার ৫৪ কপি ব্রেইল পদ্ধতির পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকা মার্কায় ভোট দেওয়ার অনুরোধ জানিয়ে তিনি বলেন, বর্তমান সরকারের উন্নয়নকে বাধাগ্রস্ত করার জন্য বিএনপি-জামায়াত ব্যস্ত হয়ে পড়েছে , তাদেরকে প্রতিহত করতে হবে, তিনি স্মার্ট বাংলাদেশ বিনির্মানে শেখ হাসিনার পাশে থাকার জন্য উপস্হিত সকলকে অনুরোধ করেন ।

বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের চেয়ারম্যান আলহাজ্ব এল এম কামরুজ্জামান এর সভাপতিত্বে ও বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান মো. হামিদুল ইসলামের মিন্টু ও মুহা. আলমগীর হোসেন হেলাল এবং মহিলা সম্পাদিকা মোসফিকা খানমের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্হিত ছিলেন বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের মহাসচিব জি এম জাহাঙ্গীর কবির রানা, কো-চেয়ারম্যান আলহাজ্ব বেলাল আহমেদ , সংগঠনের যুগ্ন -সাধারণ মো. নুরে আলম আজাদ সহ বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App