×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিতে ফিরতে যে শর্ত দিলো রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২৩, ০৬:১২ পিএম

যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিতে ফিরতে যে শর্ত দিলো রাশিয়া

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ। ছবি : সংগৃহীত

ওয়াশিংটন যদি মস্কোর প্রতি তার বিদ্বেষপূর্ণ অবস্থান পরিত্যাগ করে তাহলে রাশিয়া নিউ স্টার্ট চুক্তিতে ফিরে আসবে বলে মন্তব্য করেছেন রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ।

রিয়াবকভের উদ্ধৃতি দিয়ে মস্কোর বার্তা সংস্থাগুলো এ খবর জানিয়েছে। খবর এনডিটিভির।

চলতি সপ্তাহের শুরুতে ওয়াশিংটন কর্তৃপক্ষ বলেছিল যে, মস্কো কর্তৃক ওই চুক্তির চলমান লংঘনের প্রতিশোধ হিসাবে তারা রাশিয়াকে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির অধীনে প্রয়োজনীয় তথ্য দেয়া বন্ধ করবে।

ওই তথ্যের মধ্যে অন্যতম যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র ও লঞ্চার অবস্থানের আপডেট।

রিয়াবকভের মতে, এই পদক্ষেপটি মস্কোর জন্য বিস্ময়কর নয় এবং যে কোনো পাল্টা পদক্ষেপের হুমকি রয়েছে জেনেই রাশিয়ার নিউ স্টার্ট চুক্তি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া, তাস নিউজ এজেন্সি রিয়াবকভকে উদ্ধৃত করে বলেছে, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে যেকোনো পদক্ষেপ বা পাল্টা ব্যবস্থা যাই হোক না কেন, নিউ স্টার্ট চুক্তি স্থগিত করার আমাদের সিদ্ধান্ত অটল।

তিনি আরও বলেছেন, একটি সম্পূর্ণ কার্যকরী চুক্তিতে ফিরে আসার জন্য আমাদের শর্ত হল রাশিয়ার প্রতি বৈরী অবস্থান পরিত্যাগ করতে হবে যুক্তরাষ্ট্রকে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান শুক্রবার বলেছেন, ওয়াশিংটন শর্ত ছাড়াই একটি নতুন পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ কাঠামো নিয়ে আলোচনা করতে ইচ্ছুক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App