×

অর্থনীতি

ভর্তুকি ধীরে ধীরে কমিয়ে আনা হবে: পরিকল্পনামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২৩, ০৪:০৬ পিএম

ভর্তুকি ধীরে ধীরে কমিয়ে আনা হবে: পরিকল্পনামন্ত্রী

শনিবার বেলা ১২টায় মতিঝিল এমসিসিআই কার্যালয়ে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। ছবি: ভোরের কাগজ

ট্যাক্স কালেক্টর দিয়ে ৭ জেলায় পরীক্ষামূলকভাবে রাজস্ব আহরণ করা যায়। এটা ভালো ফল দিলে স্থায়ী হতে পারে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। তিনি বলেন, ভর্তুকি ধীরে ধীরে কমিয়ে আনা হবে। কৃষিতে ভর্তুকি চালিয়ে যাবে সরকার। আপনি ভ্যাট না দিতে চাইলে জিনিস কিনবেন না। ভ্যাট একটা ভালো রাজস্ব আহরণ পদ্ধতি।

শনিবার (৩ জুন) বেলা ১২টায় মতিঝিল এমসিসিআই কার্যালয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়ে‌ছে। এমসিসিআইয়ের সঙ্গে পলিসি রিসার্চ ইনস্টিটিউট যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

পরিকল্পনামন্ত্রী বলেন, মূল্যস্ফীতি কমাতে সরবরাহ স্বাভাবিক করতে হবে।বাজারকে স্থিতিশীল রাখতে হবে। দুই হাজার টাকা করের পদ্ধতি মানুষকে করের সঙ্গে সম্পৃক্ত করবে। অভ্যাস তৈরি করবে।

২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পরবর্তী মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন এমসিসিআই পরিচালক মো. আদিব এ খান, পিআরআই চেয়ারম্যান ড. জাহিদি সাত্তার, ভাইস চেয়ারম্যান ড. সাদিক আহমেদসহ আরো অনেকে।

পিআরআই ভাইস চেয়ারম্যান সাদিক আহমেদ বলেন, মূল্যস্ফীতি ও প্রবৃদ্ধি লক্ষ্য উচ্চাভিলাষী। বিদেশি বিনিয়োগের কোনো দিক নির্দেশনা আসেনি। সর্বশেষ ৫ বছরের রাজস্ব বেড়েছে ১০ শতাংশের মতো। এ বছর ৮ দশমিক ৯ শতাংশ। কিন্তু অর্জনের চেয়ে নতুন বাজেটে ৩৭ শতাংশ প্রবৃদ্ধি ধরা হয়েছে। এটা কখনোই হয়নি। এনবিআর পুলিশি সংস্থা হয়ে যাচ্ছে। হেনস্তা করে কর আদায় সম্ভব না। উচিতও না।

তিনি আরো বলেন, দুর্নীতি, কর ফাঁকি না কমিয়ে গরীবের ওপর চাপ দেয়া ঠিক হচ্ছে না। কর ব্যবস্থায় সুশাসন আনতে রাজনৈতিক সিদ্ধান্ত দরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App