×

জাতীয়

বৃষ্টির ছোঁয়া পেতে মৌসুমি বায়ুর অপেক্ষায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২৩, ১০:২৬ এএম

বৃষ্টির ছোঁয়া পেতে মৌসুমি বায়ুর অপেক্ষায়

ছবি: সংগৃহীত

রোদের তাপে হাঁসফাঁস জনজীবন। নেই কাক্সিক্ষত বৃষ্টি। আগামী দুই দিনের মধ্যে নেই বৃষ্টির আভাস। মৌসুমি বায়ু সৃষ্টি না হলে বৃষ্টির ছোয়া পাওয়া যাবে না। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এই সময়ে বৃষ্টি ঝরাবে মৌসুমি বায়ু। সেই মৌসুমী বায়ু প্রবেশ করতে আরো তিনদিন লাগতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গত ৩০ বছরের জলবায়ুগত পরিস্থিতি তুলে ধরে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, টেকনাফ অঞ্চল দিয়ে দেশে মৌসুমি বায়ুর প্রবেশ ঘটে। ৩০ বছরের গড় হিসাবে ৩১ মে টেকনাফ, ১ জুন কক্সবাজার, ২ জুন চট্টগ্রাম ও ৪ থেকে ৫ জুন দেশের মধ্যাঞ্চলে মৌসুমি বায়ু প্রবেশ করে। তবে সময়ের কিছু হেরফের হয়। এবারো হয়েছে। চট্টগ্রামের টেকনাফ অঞ্চলে মৌসুমি বায়ুর প্রবেশ করতে আরো তিনদিন দেরি হতে পারে। এরপর দেশের অন্যত্র তা প্রবেশ করবে। তারপরই বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানান তিনি।

প্রতি মাসের শুরুতে এক মাস মেয়াদি পূর্বাভাস দেয় আবহাওয়া অধিদপ্তর। গত বৃহস্পতিবার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, গত মে মাসে দেশে স্বাভাবিকের চেয়ে ৪৪ ভাগ কম বৃষ্টি হয়েছে। মে মাসে গড় বৃষ্টিপাত ছিল ২৮৪ মিলিমিটার, কিন্তু গত মাসে বৃষ্টি হয় ১৫৯ মিলিমিটার। দেশের আট বিভাগের মধ্যে এ সময় সবচেয়ে বেশি বৃষ্টি হয় সিলেটে। এ অঞ্চলে মে মাসে গড় বৃষ্টির পরিমাণ ৫১০ মিলিমিটার। কিন্তু গত মাসে হয়েছে ২৫৭ মিলিমিটার। মে মাসে সাধারণত ২৪ দিন সিলেটে বৃষ্টি হয়। এবার হয়েছে ১৬ দিন। চলতি জুন মাসেও কম বৃষ্টি হতে পারে।

জুন মাসের প্রথম দিন গত বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে ৪১ ডিগ্রি সেলসিয়াস। দিনাজপুরে এর আগে ১৯৫৮ সালের জুন মাসে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তাই উত্তরের ওই জেলায় ৬৫ বছর পর এবার তাপমাত্রার রেকর্ড হয়েছে বলে জানান আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ।

তিনি জানান, এর আগে ২০১২ সালের ৪ জুন চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। ওই দিনই রাজশাহীতে তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। ১১ বছরের মধ্যে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে। গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানায়, রাজশাহী, দিনাজপুর, নীলফামারি, যশোর, চূয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা ও বরিশাল বিভাগসহ রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগে এবং ময়মনসিংহ মৌলভীবাজার, চাঁদপুর, নোয়াখালী ও ফেনী জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আগামী পাঁচদিনের মধ্যে টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে। এরপরই মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টিপাত হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App