×

শিক্ষা

পড়াশোনা ও খেলাধুলা অঙ্গাঙ্গীভাবে সম্পৃক্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২৩, ০৫:৫৫ পিএম

পড়াশোনা ও খেলাধুলা অঙ্গাঙ্গীভাবে সম্পৃক্ত
পড়াশোনা ও খেলাধুলা অঙ্গাঙ্গীভাবে সম্পৃক্ত

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, পড়াশোনা ও খেলাধুলা অঙ্গাঙ্গীভাবে সম্পৃক্ত। খেলাধুলা শিশুর স্বপ্নের জগতে তৈরি করে। ভাবনা ও সম্ভাবনার অসংখ্য দুয়ার তৈরি করে। আর সে দুয়ার দিয়ে বাইরের পৃথিবী দেখতে শিশু বইয়ের প্রতি আকৃষ্ট হয়। আর তাই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় শিশুর পরিপূর্ণ বিকাশে পড়াশোনা ও খেলাধুলা দুটোর প্রতিই গুরুত্বারোপ করেছে।

মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপ বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। এই ধারা অব্যাহত রাখতে সরকার নতুন শিক্ষানীতির আলোকে প্রাথমিক শিক্ষাকে নতুন আঙ্গিকে, নতুন ধারায় এমনভাবে সাজিয়ে তুলছে যেখানে পাঠ্যবই হবে শিশুর পরম আগ্রহের, বিদ্যালয় হবে শিশুর প্রিয় প্রাঙ্গণ।

শনিবার (৩ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় খেলার মাঠে জাতীয় পর্যায়ে প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

‘ক’ (প্রথম ও দ্বিতীয় শ্রেণি) ও ‘খ’ (তৃতীয়-পঞ্চম শ্রেণি) বিভাগে ১২টি ইভেন্টে (‘ক’ বিভাগে পাঁচটি এবং ‘খ’ বিভাগে সাতটি) ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী শিক্ষার্থী যাথাক্রমে ৩০, ২৫ ও ২০ হাজার টাকার সাথে একটি ক্রেস্ট, ও একটি সনদপত্র পাবে; যা আগামী জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে প্রদান করা হবে।

এর আগে প্রতিমন্ত্রী জাতীয় পতাকা উত্তোলন করেন এবং পায়রা ও বেলুন উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App