×

অর্থনীতি

তামাকজাত দ্রব্য থেকে তরুণদের বিরত রাখতে পারবে না তামাক কর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২৩, ০৫:১৫ পিএম

তামাকজাত দ্রব্য থেকে তরুণদের বিরত রাখতে পারবে না তামাক কর

প্রতীকী ছবি

প্রস্তাবিত তামাক কর তরুণ সমাজকে তামাকজাত দ্রব্য থেকে বিরত রাখতে সহায়ক হবে না বলে মনে করছেন তরুণ প্রজন্মের প্রতিনিধিরা। তারা বলেন, প্রস্তাবিত বাজেটে তামাক পণ্যের দাম বাড়ানো হলেও, মূল্যবৃদ্ধির হার হতাশব্যাঞ্জক। এই বাজেট তামাকমুক্ত তরুণ সমাজ গঠন ও প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪০ সালের মধ্যে তামাক মুক্ত দেশ গঠনের অন্তরায়।

শনিবার (৩ জুন) ঘোষিত জাতীয় বাজেটের উপর প্রতিক্রিয়া অনুষ্ঠানে তরুণরা এসব কথা বলেন।

সকালে ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের অর্কিড রুমে আহছানিয়া মিশন ইয়ুথ ফর হেলথ অ্যান্ড ওয়েলবিয়িং এই অনুষ্ঠানের আয়োজন করে। সংগঠনের পক্ষ থেকে তিনটি বাজেট প্রস্তাবনা পেশ করা হয়। এগুলো হলো- সব সিগারেট ব্রান্ডে অভিন্ন করভারসহ (সম্পূরক শুল্ক চূড়ান্ত খুচরা মূল্যের ৬৫ শতাংশ মূল্যস্তরভিত্তিক সুনির্দিষ্ট এক্সাইজ (সম্পূরক) শুল্ক প্রচলন করা। ফিল্টারযুক্ত ও ফিল্টারবিহীন বিড়িতে অভিন্ন করভারসহ সুনির্দিষ্ট এক্সাইজ (সম্পূরক) শুল্ক প্রচলন করা। জর্দা এবং গুলের কর ও মূল্যবৃদ্ধিসহ সুনির্দিষ্ট এক্সাইজ শুল্ক (সম্পূরক শুল্ক চূড়ান্ত খুচরা মূল্যের ৬০ শতাংশ) প্রচলন করা। তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া দ্রুত পাশ করতে হবে।

সংগঠনটির সমন্বয়ক মারজানা মুনতাহা জানান, করহারের ক্ষেত্রে নিম্নস্তরের সিগারেটের ক্ষেত্রে ১ শতাংশ বাড়িয়ে ৫৮ শতাংশ করা হয়েছে, যদিও ৬৫ শতাংশ করহারের যে সুপারিশ বিশেষজ্ঞরা দিয়েছিলেন তা আমলে আনা হয়নি। অন্য স্তরে করহার ৬৫ শতাংশের অপরিবর্তিত রাখা হয়েছে। শলাকা প্রতি ৫০ পয়সা বাড়লেও ভাংতি জটিলতায় বাজারে বিক্রয় হবে মূলত ১ টাকা বাড়িয়ে। এতে করে বাড়তি মুনাফার সুযোগ পেয়ে লাভবান হবে কোম্পানী, আর বাড়তি রাজস্ব থেকে বঞ্চিত হবে সরকার।

সংগঠনটির আরেক সদস্য তাসনিম হাসান আবির জানান, তরুণরা মারাত্মকভাবে ই-সিগারেটে আসক্ত এবং এর হার দিন দিন বেড়েই চলেছে। ফলে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে তারা। প্রস্তাবিত বাজেটে ই-সিগারেট আমদানি কর বাড়িয়ে ২১২ শতাংশ করা হয়েছে। এটা নিঃসন্দেহে একটি ইতিবাচক পদক্ষেপ। তবে, এই পদক্ষেপের ফলে স্বাস্থ্য ক্ষতির বিবেচনায় ই-সিগারেট নিষিদ্ধের যে সুপারিশ বিশেষজ্ঞ মহল থেকে দীর্ঘদিন ধরে করা হচ্ছিল তা বাস্তবায়িত হলো না বরং পক্ষান্তরে এটা বৈধতার দিকেই এগুলো- যা হতাশাব্যাঞ্জক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App