×

জাতীয়

তাপদাহ বয়ে যেতে পারে আরো চার-পাচঁ দিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২৩, ০৮:৫৪ পিএম

তাপদাহ বয়ে যেতে পারে আরো চার-পাচঁ দিন

দেশজুড়ে চলছে তীব্র গরম। বয়ে চলছে তাপপ্রবাহ। ভোগান্তি আরো বাড়িয়েছে চলমান লোডশেডিং। হাঁসফাস করছে জনজীবন। বৃষ্টির প্রতীক্ষায় দেশ। কিন্তু আবহাওয়া অধিদপ্তরের তরফ থেকে নেই সুখবর। অধিদপ্তরের আবহাওয়াবিদরা জানাচ্ছেন, কিছু জায়গায় তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকাসহ আরো চারটি বিভাগে মাঝারি তাপপ্রবাহ চলমান। এই তাপপ্রবাহ আরো চার থেকে পাঁচ দিন চলতে পারে।

শনিবার (৩ জুন) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানায়, রাজশাহী, নওগাঁ, নীলফামারী ও দিনাজপুর জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগসহ রংপুর ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং মৌলভীবাজার, চাঁদপুর ও নোয়াখালী জেলাসমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকার সম্ভাবনা আছে। আজ সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আবাহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ কাজী জেবুন্নেছা জানান, তাপপ্রবাহ আরো চার থেকে পাঁচ দিন চলতে পারে। তবে সিলেটে বৃষ্টি হয়েছে। খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেটের দু এক জায়গায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও আপাতত অন্যত্র সম্ভাবনা নেই বলে জানান তিনি।

গতকাল শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৪১ ডিগ্রি সেলসিয়াস, যা গত শনিবার ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত মাত্র দেশের দুই জায়গায় বৃষ্টি হয়েছেÑ সবচেয়ে বেশি সিলেটে ৩৭ মিলিমিটার ও রাঙ্গামাটিতেও সামান্য। এদিকে রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সন্ধ্যা ৬টায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৫৬ শতাংশ। দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘন্টায় বাতাসের গতিবেগ ছিল ০৬-১০ কিলোমিটার।

আগামীকাল কিছু জায়াগায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App