×

জাতীয়

টিনধারী সবার দুই হাজার টাকা দেয়ার সামর্থ্য আছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২৩, ০৮:৩৪ এএম

টিনধারী সবার দুই হাজার টাকা দেয়ার সামর্থ্য আছে

আগামী ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে টিআইএনের বিপরীতে ২ হাজার টাকা ন্যূনতম কর আদায়ের প্রস্তাবকে অনেকে ‘বৈষম্যমূলক’ বললেও এ নিয়মে সাধারণ মানুষের ওপর চাপ সৃষ্টি হবে না বলে মনে করছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি বলেছেন, বছরে দুই হাজার টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়ে উন্নয়নের অংশীদার হওয়া গর্বের বিষয়। বোঝা মনে করার কথা নয়।

শুক্রবার (২ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে ন্যূনতম করের বিষয়টি নিয়ে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন একজন সাংবাদিক। অর্থমন্ত্রী তখন এনবিআর চেয়ারম্যানকে এ বিষয়ে জবাব দিতে বলেন। তখন এনবিআর চেয়ারম্যান বলেন, টিআইএন কাদের থাকতে হয়, টিআইএন কাদের জন্য বাধ্যতামূলক? সেই তালিকা যদি সামনে নেন, তাহলে দেখবেন টিআইএনধারীদের দুই হাজার টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়ার সামর্থ্য রয়েছে।

তিনি বলেন, যাদের ক্ষেত্রে টিআইএন থাকা বাধ্যতামূলক, তাদের জন্য ন্যূনতম এই কর বোঝা হওয়ার কথা নয়। টিআইএন বাধ্যতামূলক আমদানিকারক, রপ্তানিকারক, ট্রেড লাইসেন্সধারীর জন্য, কমিশন এজেন্সির জন্য। টিআইএন বাধ্যতামূলক পিস্তলের লাইসেন্সের জন্য। সিটি করপোরেশন এলাকায় বাড়ি, গাড়ির জন্য। এসব ক্যাটাগরির মানুষের জন্য রাষ্ট্রীয় কোষাগারে বছরে দুই হাজার টাকা জমা দেয়া কোনোভাবেই বোঝা হতে পারে না। বরং দুই হাজার টাকা রাষ্ট্রীয় কোষাগারে দিয়ে তারা জাতীয় উন্নয়নের অংশীদার হচ্ছেন। আমি মনে করি, এটা তাদের জন্য গর্বের

অন্য এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, করপোরেট ট্যাক্স প্রতি বছরই কমাতে হবে- এমন মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। আমরা উন্নয়নশীল দেশে উন্নীত হচ্ছি। অথচ আমাদের ট্যাক্স জিডিপি রেশিও কম, আমাদের ট্যাক্স আদায় কম। আমরা ট্যাক্স দিতে গেলে সমস্যা – এটা ঠিক না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App