×

জাতীয়

জাতির সঙ্গে মশকরা করছে আ.লীগ: ফখরুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২৩, ০৫:৪০ পিএম

জাতির সঙ্গে মশকরা করছে আ.লীগ: ফখরুল

শনিবার এক সমাবেশে বক্তব্য রাখেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ভোরের কাগজ

প্রস্তাবিত বাজেট নিয়ে অর্থমন্ত্রীর বক্তব্য ‘জনগণের সঙ্গে মশকরা’ বলে দাবি করেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, যে আয়কর দিতে পারে না তাকেও দুই হাজার টাকা ট্যাক্স দিতে হবে। অথচ অথমন্ত্রী বলেছেন- এটা নাকী গরীব বান্ধব বাজেট, গরীবের জন্য বাজেট। তার এই বক্তব্য মস্কারা ছাড়া কিছুই নয়।

বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রীর বক্তব্যের প্রসঙ্গ টেনে শনিবার (৩ জুন) বিকেলে এক সমাবেশে বিএনপির মহাসচিব এই মন্তব্য করেন। নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহানগর বিএনপি উত্তর-দক্ষিনের উদ্যোগে দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু ও চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমানকে দুর্নীতি দমন কমিশনেরর (দুদক) দায়ের করা মামলায় সাজার দেয়ার প্রতিবাদে এই সমাবেশ হয়। প্রখর তাপদাহ উপেক্ষা করে রাজধানীর বিভিন্ন ওয়ার্ড বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা মিছিল নিয়ে এই সমাবেশে উপস্থিত হয়।

তিনি আরো বলেন, এখন আবার নতুন কায়দা শুরু করেছে। টাকা তো বিদেশে পাচার করেছে আগেই, হাজার হাজার কোটি টাকা পাচার করেছে। এখন আমরা পত্র-পত্রিকায় দেখতে পাচ্ছি সেই টাকা নাকি আবার ফেরত আসছে। ফেরত আনছে কেনো? যারা পাচার করেছে সেই টাকা বিদেশে রাখা নিরাপদ নয় সেজন্য ফেরত আনছে। এই পাচার করা টাকা ফেরত আনলে আড়াই পারসেন্ট ইনসেনটিভ পাবেন এই সুবিধাটা তারা নিচ্ছেন। অর্থাৎ কোনোটাই ছাড়ি দিতে রাজি নয়।

বিএনপির মহাসচিব বলেন, সরকার যে বাজেট দিয়েছে এই বাজেটে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সাধারণ মানুষ গরীব মানুষ, শ্রমজীবী মানুষ, রিকসা শ্রমিক ভাইয়েরা, এমনকি পা কাটা ভিক্ষুক যার অন্য কোনো উপায় নেই, তাকে পর্যন্ত বাদ দেয়া হয়নি অর্থাৎ যাদের কর মওকুফের কথা বলা হয়েছে তাদেরকেও কর দিতে হবে, টিন নাম্বার লাগাতে হবে। এজন্য সংবাদ পত্রে চমৎকার কার্টূন, তাতে দেখা যাচ্ছে একজন ভিক্ষুক তার দুই পা কাটা, থালা নিয়ে ভিক্ষা করছেন ও বুকের মধ্যে আয়করের টিন নাম্বার লাগিয়েছেন। এই হলো এই সরকারের অবস্থা।

ফখরুল বলেন, সরকারকে বলতে চাই, এখনো সময় আছে শুভ বুদ্ধি উদয় হোক। জনগনের দাবি মেনে নিন। নতু নির্বাচনের মধ্য দিয়ে জনগনের সংসদ ও জনগনের সরকার নির্বাচিত করেন। সেটাই এখন এই সংকটের একমাত্র পথ। এছাড়া, অন্য কোনো পথ নাই। অপরদিকে দৌঁড়ে কোনো লাভ নাই। আপনাদের সময় হয়ে গেছে, ঘণ্টা হয়ে গেছে, ঘণ্টা বেজে গেছে। আজরাইল পেছনে দাঁড়িয়ে গেছে। এসময় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থেকে আন্দোলনকে এগিয়ে নেয়ার আহ্বানও জানান বিএনপি মহাসচিব।

মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে ও উত্তরের সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলন, নাসির উদ্দিন অসীম, মীর সরাফত আলী সপু, রাকিবুল ইসলাম বকুল, মহিলা দলের আফরোজা আব্বাস, যুব দলের শফিকুল ইসলাম মিল্টন, স্বেচ্ছাসেবক দলের রাজীব আহসান, কৃষক দলের শহিদুল ইসলাম বাবুল, ছাত্র দলের সাইফ মাহমুদ জুয়েলসহ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App