×

জাতীয়

গ্রামীণ ব্যাংক কখনো স্বেচ্ছাসেবী সংস্থা ছিল না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২৩, ০৯:২৭ পিএম

গ্রামীণ ব্যাংক কখনো স্বেচ্ছাসেবী সংস্থা ছিল না

শনিবার জয়পুরহাটে বঙ্গবন্ধু শিক্ষা বৃত্তি প্রদান এবং জেলার বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর প্রধানদের সঙ্গে এক উন্নয়ন ও মানবসেবা বিষয়ক মতবিনিময় সভায় বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন। ছবি: ভোরের কাগজ

জাতীয় সংসদের হুইপ ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, এদেশে দারিদ্র্য বিমোচনে বেসরকারী স্বেচ্ছাসেবী সংগঠণগুলো অনবদ্য সহায়ক ভূমিকা পালন করে আসছে।১৯৭২ সালের ৮৪ শতাংশ দারিদ্র্য সীমা আজ ২০ শতাংশের নিচে নেমে এসেছে, অতি দারিদ্র্য সীমা সিঙ্গেল ডিজিটে (একক সংখ্যা) নেমে এসেছে। স্বাধীনতা অর্জনের পর এটি বাংলাদেশের সবচেয়ে বড় ইতিবাচক অর্জন। এই মহৎ অর্জনের প্রধান কারিগর জাতির পিতার কন্যা, জ্ঞানতাপস রাজনীতিবিদ জননেত্রী শেখ হাসিনা।

শনিবার (৩ জুন) জয়পুরহাটে বঙ্গবন্ধু শিক্ষা বৃত্তি প্রদান এবং জেলার বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর প্রধানদের সঙ্গে এক উন্নয়ন ও মানবসেবা বিষয়ক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

হুইপ বলেন, শেখ হাসিনার প্রাজ্ঞ-নেতৃত্বে উৎপাদন ও সেবা কর্মে নিয়োজিত সকল সম্মানিত নাগরিক নিজ নিজ অবস্থান থেকে এই মহৎ অর্জনে ভূমিকা পালন করে চলছেন। এই অর্জনে বেসরকারী উন্নয়ন সহযোগী সংগঠনগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কিন্তু বেসরকারি উন্নয়ন সহযোগী নয় এমন একটি প্রতিষ্ঠান গ্রামীণ ব্যাংক বাংলাদেশের এনজিওদের সব অর্জন একা ছিনতাই করার চেষ্টা করছে। গ্রামীণ ব্যাংকের উচ্চ সূদ হার বাংলাদেশে দারিদ্র্য বিমোচনে ইতিবাচক ভূমিকা রাখে নি। বরং দারিদ্র্য বৃদ্ধি করেছে, বহু মানুষের জীবন, সংসার ধ্বংস করেছে। গ্রামীণ ব্যাংক প্রকৃত পক্ষে একটি বিধিবদ্ধ ব্যাংক, কখনো স্বেচ্ছাসেবী সংস্থা ছিল না। এটি ব্যবসায়িক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান দেশের প্রচলিত ব্যাংকিং আইনের আওতাভুক্ত। আইন অমান্য করে একজন ব্যক্তির ব্যাংকে এমডি পদে থাকার লোভ জাতিকে অনেক মাশুল দিতে বাধ্য করেছে। এমনকি এনজিও প্রতিষ্ঠানগুলোর অনেক মহৎ কর্মসূচী ও অর্জনকে প্রশ্নবিদ্ধ করেছে।

জয়পুরহাট শহরের জাকস ফাউন্ডেশন মিলনায়তনে জয়পুরহাট বেসরকারী স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর সমন্বয় কমিটির সভাপতি নুরুল আমিন রুহুলের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় আলোচনায় অংশগ্রহণ করেন জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক জাকির হোসেন মণ্ডল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালাম আজাদ, পিপি এডভোকেট মোমিন আহমেদ চৌধুরী, উপজেলা চেয়ারম্যান এসএম সোলায়মান আলী, মনিরুল শহীদ মুন্না, মিনফুজুর রহমান মিলন, মোস্তাকিম মণ্ডল, মেয়র হাবিবুর রহমান, মোস্তাফিজুর রহমান মোস্তাক, শহীদুল আলম চৌধুরী, রাবেয়া খাতুন, সাবেক মেয়র আব্দুল আজিজ মোল্লা, এনজিও প্রধান মতিনুর রহমান, কামরুজ্জামান সাজু, হৈমন্তী সরকার, আয়েশা আকতার, এডভোকেট ডোনাল্ড দাস প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App