×

বিনোদন

কেকেহীন এক বছর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২৩, ১২:২৪ পিএম

কেকেহীন এক বছর

বন্ধুর স্মৃতিতে বন্ধু

গত বছরের ৩১ মে ভারতীয় সংগীতে বজ্রপাতের মতো নেমে এসেছিল শোকস্তব্ধতা। গানের মঞ্চেই মৃত্যুর ডাক আসে গায়কের কাছে। হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমান বলিউডের তুমুল জনপ্রিয় গায়ক কেকে (কৃষ্ণকুমার কুন্নাথ)। আকস্মিক সেই মৃত্যুর এক বছর হয়ে গেছে। প্রথম মৃত্যুবার্ষিকীতে কেকের স্মরণে অনেক তারকাই স্মৃতিচারণ করছেন।

তবে তার ঘনিষ্ঠ বন্ধু, জনপ্রিয় গায়ক শান শোনালেন কিছু অজানা গল্প। শান বললেন, কেকে আর আমি একেবারে পরিবারের মতো ছিলাম। যখন ওর মৃত্যুর খবরটা শুনলাম, বিশ্বাস হচ্ছিল না। ভেবেছিলাম এটা প্র্যাংক (মজা)। কিন্তু যখন মনে হলো, এটা সত্যি; তখন হতবাক হয়ে যাই। সবচেয়ে নিয়মতান্ত্রিক মানুষদের একজন ছিল সে। কখনো সিগারেট কিংবা মদ খেত না। সবসময় কাজ ও জীবনের ভারসাম্য বজায় রাখত।

এ কারণে ওর হার্ট অ্যাটাকের বিষয়টা কারো বিশ্বাস হয় না। বিশ্বাস হচ্ছে না, ওর চলে যাওয়ার এক বছর হয়ে গেছে। কেকে ও শান একসঙ্গে বহু গান করেছেন। বিভিন্ন অনুষ্ঠানে তারা একসঙ্গে পারফর্ম করেছেন।

সেসব স্মৃতি হাতড়ে ‘চান্দ সিফারিশ’খ্যাত গায়ক বলেন, স্টুডিওতে রেকর্ডিং কিংবা স্টেজে একসঙ্গে গান করার সময় আমরা দারুণ সময় কাটিয়েছি। কেকে খুব ডিসিপ্লিনড ছিল। প্রত্যেকটা কাজে সময়মতো হাজির হতো এবং তার প্রস্তুতিও থাকত ঠিকঠাক। আমরা অসাধারণ কিছু ডুয়েট গান করেছি। যেমন ‘দাস বাহানে’, ‘কোয়ি কাহে কেহতা রাহে’, ‘ইটস দ্য টাইম টু ডিসকো’, ‘জো ডার গায়া, ও মার গায়া’ ইত্যাদি। কেকের ব্যক্তিগত জীবন নিয়ে শান বলেছেন, ‘কেকে কথিত সামাজিক মানুষ ছিল না। হোয়াটসঅ্যাপ কিংবা কোনো সোশ্যাল মিডিয়ায় ছিল না।

এমনকি যখন সে ছুটি কাটাতে যেত, ফোন পর্যন্ত সঙ্গে রাখত না। কেকে ইন্ডাস্ট্রির পার্টিগুলোতে অংশ নিত না; কারণ ওর মনে হতো পার্টিতে কোনো কাজের কথাবার্তা হয় না। সে সবসময় নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে একাই বৈঠকে বসত।’ বন্ধুর আকস্মিক মৃত্যুতে অনেক কিছুই উপলব্ধি করেছেন শান।

সে কথা জানালেন এভাবে, ‘ও চলে গেছে, কিন্তু ওর অনেক স্মৃতি-কথা আমার মনে পড়ে। এখন বুঝতে পারি, ও সাধারণভাবে এমন কিছু কথা বলে গেছে, যেগুলো খুব গভীর অর্থবোধক।

ওর মৃত্যুর পর আমার পরিবারের অনুরোধে ডাক্তারি পরীক্ষা করিয়েছি। সৃষ্টিকর্তার কৃপায় সব ঠিক আছে। তবে কেকের মৃত্যুতে এটা উপলব্ধি করেছি যে, জীবন খুব অনিশ্চিত। তাই অতীত বা ভবিষ্যৎ নয়, বর্তমান নিয়ে বাঁচা খুব জরুরি।’ উল্লেখ্য, বলিউডের সফলতম গায়কদের একজন কেকে। তার কণ্ঠে অসংখ্য গান শ্রোতাপ্রিয়তা পেয়েছে। উল্লেখযোগ্য কয়েকটি হলো- ‘আঁখো মে তেরি’, ‘দিল ইবাদাত’, ‘লাবো কো’, ‘কেয়া মুঝে পেয়ার হ্যায়’, ‘তাড়াপ তাড়াপ’, ‘তু জো মিলা’, ‘যারা সা’, ‘তেরা মেরা রিশতা’, ‘হাম রাহে ইয়া না রাহে’, ‘ইয়ারো’, ‘সাচ কেহ রাহা হ্যায়’ ইত্যাদি।

কেকের পুরস্কার ভাগ্য ছিল মন্দ। ছয়বার ফিল্মফেয়ারে মনোনয়ন পেয়েছিলেন। কিন্তু পুরস্কার জোটেনি একবারও। এছাড়া ছয়বার আইফা অ্যাওয়ার্ডসে, তিনবার জি সিনে অ্যাওয়ার্ডসে, তিনবার গিল্ড ফিল্ম অ্যাওয়ার্ডসেও মনোনয়ন পেয়েছিলেন। কিন্তু কাক্সিক্ষত পুরস্কার ওঠেনি তার হাতে। সর্বসাকুল্যে তার প্রাপ্তি- দুটি স্ক্রিন অ্যাওয়ার্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App