×

আন্তর্জাতিক

ওড়িশায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহত ২৩৩, আহত ৯ শতাধিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২৩, ০৮:২২ এএম

ওড়িশায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহত ২৩৩, আহত ৯ শতাধিক

ছবি: সংগৃহীত

বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা, ওড়িশায় মালগাড়ির সঙ্গে সংঘর্ষ, দুমড়ে মুচড়ে গেছে ১২-১৩টি বগি

ভারতের ওড়িশা প্রদেশে বালেশ্বরের কাছে কলকাতা থেকে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস ট্রেনে ভয়াবহ দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩৩। এ ঘটনায় আহত হয়েছে ৯ শতাধিক মানুষ।

ওড়িশার দমকল বাহিনীর ডিরেক্টর জেনারেল সুধাংশু সরঙ্গী এ তথ্য নিশ্চিত করে জানান শুক্রবার সন্ধ্যায় ওড়িশা রাজ্যের বালেশ্বরের কাছে মালবাহী আরেকটি ট্রেনের সঙ্গে ধাক্কা খেলে হাওড়া শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস ট্রেনটিতে এ ঘটনা ঘটে। অন্তত ১২-১৩ বগি দুমড়ে মুচড়ে গেছে। মৃত্যুর সংখ্যা আরো বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করা হয়েছে।

হতাহতদের মধ্যে বাংলাদেশের অনেকে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কেননা বাংলাদেশি অনেকে চিকিৎসার নিতে কলকাতা থেকে ওই ট্রেনটিতে করে ভেলরে আসা-যাওয়া করেন। যদিও এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো বাংলাদেশির মরদেহ উদ্ধার হয়েছে কিনা, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তদবে, নজর রাখছে কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশন। মিশন জানিয়েছে, আমরা পশ্চিমবঙ্গ ও ওড়িশা সরকার এবং কেন্দ্রীয় সরকারের সঙ্গে যোগাযোগ রেখে চলছি। সম্পূর্ণ বিষয়টার ওপর মনিটরিং শুরু করেছি।

রাতে হাওড়া এবং শালিমার স্টেশনে ভিড় করেছেন দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের যাত্রীদের উদ্বিগ্ন স্বজনরা। দুর্ঘটনায় নিহতদের পরিবারকে এককালীন ১০ লাখ টাকা, গুরুতর আহতদের ২ লাখ টাকা এবং অল্প আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: চিকিৎসা করাতে বাংলাদেশ থেকে এসেছি, খুবই বিপদে পড়ে গেলাম

শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে দুর্ঘটনাটি ঘটে। দুপুর সোয়া ৩টায় হাওড়ার অদূরে শালিমার স্টেশন থেকে ছেড়েছিল করমণ্ডল এক্সপ্রেস। প্রায় চার ঘণ্টা পরে ওড়িশার বোলেশর বাহানগা বাজারের কাছে দুর্ঘটনার কবলে পড়ে ২৩ বগির ট্রেনটি।

এদিকে দুর্ঘটনাকবলিত ট্রেনটিতে বাংলাদেশি যাত্রী থাকতে পারে। চিকিৎসার জন্য অনেক বাংলাদেশি এই ট্রেনে কলকাতা থেকে চেন্নাই যাতায়াত করেন। দুর্ঘটনায় কোনো বাংলাদেশি থাকলে তাদের তথ্য জানতে হটলাইন (+৯১৯০৩৮৩৫৩৫৩৩ হোয়াটসঅ্যাপ) নম্বর দিয়েছে কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন।

শুক্রবার রাতে উপ-হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই হটলাইনের কথা জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App