×

জাতীয়

উদার ও অসাম্প্রদায়িক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২৩, ০৯:৫৬ পিএম

উদার ও অসাম্প্রদায়িক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ

শনিবার জাতীয় প্রেসক্লাবে পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এসময় ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্তসহ অন্যরা মঞ্চে উপবিষ্ট ছিলেন। ছবি: ভোরের কাগজ

উদার ও অসাম্প্রদায়িক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ

মঞ্চে উপবিষ্ট আমন্ত্রিত অতিথিরা। ছবি: ভোরের কাগজ

উদার ও অসাম্প্রদায়িক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ

পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ করে গান গেয়ে শোনান সংগীতশিল্পীরা। ছবি: ভোরের কাগজ

ধর্মীয় জাতিসত্তা যেখানে নির্যাতিত হয়েছিল, সেখানেই যিনি ছুটে গেছিলেন, তিনি পঙ্কজ ভট্টাচার্য। তিনি কখনো ক্ষমতার জন্য রাজনীতি করেননি। তার আদর্শ ছিল উদার ও অসাম্প্রদায়িক। গত শতাব্দির ষাটের দশকের অন্যতম বাম ছাত্রনেতা, রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিশেষ গেরিলা মুক্তিযোদ্ধা বাহিনীর প্রধান উপদেষ্টা পঙ্কজ ভট্টাচার্যের স্মরণ সভায় মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে মৌলবাদী অপশক্তিকে প্রতিহত করার আহ্বান জানিয়েছেন বিশেষ গেরিলা মুক্তিযোদ্ধা বাহিনীর নেতারা।

শনিবার (৩ জুন) জাতীয় প্রেসক্লাবে জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে বিশেষ গেরিলা মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ‘মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখবো, মৌলবাদী অপশক্তিকে প্রতিহত করবো’ শ্লোগানে পঙ্কজ ভট্টাচার্যের স্মরণ সভায় তাকে এভাবেই স্মরণ করা হয়। সভায় ফেনি, মাদারীপুর ও গাইবান্ধাসহ অনেক জেলা থেকে আগত মুক্তিযোদ্ধারা যোগদান করেন।

[caption id="attachment_436508" align="aligncenter" width="1600"] শনিবার জাতীয় প্রেসক্লাবে পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এসময় ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্তসহ অন্যরা মঞ্চে উপবিষ্ট ছিলেন। ছবি: ভোরের কাগজ[/caption]

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ড. ফৌজিয়া মোসলেমের সভাপতিত্বে অনুষ্ঠনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, কমিউনিস্ট পার্টির সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান খান, ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, গণফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, ডা. সারোয়ার আলী, আব্দুল হালিম চৌধুরীসহ আরো অনেকে।

মঞ্জুরুল আহসান খান বলেন, মুক্তিযুদ্ধের সময় একসঙ্গে ছিলাম। নেপথ্যে থেকে সব চালাতেন। পঙ্কজ ভট্টাচার্য কোনদিন মাথানত করেননি। অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের জন্য যে কাজ শুরু করেছিলেন তা শেষ করে যেতে পারেননি। আমাদের সেই কার্যক্রমকে এগিয়ে নিয়ে যেতে হবে। পাকিস্তান পর্বে যেমন মৌলবাদী অপশক্তির বিরুদ্ধে লড়াই করেছেন তিনি, তেমনি বাংলাদেশ স্বাধীন হওয়ার পরও মৃত্যুর আগ পর্যন্ত সেই লড়াই চালিয়ে গেছেন।

[caption id="attachment_436509" align="aligncenter" width="1600"] মঞ্চে উপবিষ্ট আমন্ত্রিত অতিথিরা। ছবি: ভোরের কাগজ[/caption]

শ্যামল দত্ত বলেন, পঙ্কজ দার বইয়ের পরতে পরতে বাংলাদেশের স্বপ্নের কথা বলেছেন, সংকটের কথা বলেছেন। বাংলাদেশকে নিয়ে তার স্বপ্নের দিগন্তের যে প্রসারতা সেই কথা বলেছেন। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধু হত্যার আগে তাকে নিয়ে কী ধরনের ষড়যন্ত্র হয়েছিল তা পঙ্কজ দা জানিয়েছিলেন। মুক্তিযোদ্ধাদের বিষয়ে তিনি বলেন, বাংলাদেশ এখন অনেক দূর এগিয়েছে। মুক্তিযোদ্ধারা যে পোশাক আশাকে এসেছেন, আর যারা বাংলাদেশকে শাসন করছেন তাদের সঙ্গে যোজন যোজন দূরত্ব। এই বাংলাদেশকে শাসন করার কথা তো মুক্তিযোদ্ধাদের।

[caption id="attachment_436510" align="aligncenter" width="1600"] পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ করে গান গেয়ে শোনান সংগীতশিল্পীরা। ছবি: ভোরের কাগজ[/caption]

সুব্রত চৌধুরী বলেন,তারমতো স্মরনীয় বরণীয় এই ধরনের রাজনীতিবিদ জীবনে পাবো কিনা জানিনা। ২ হাজার ৩৬১টি জন গেরিলা মুক্তিযোদ্ধার স্বীকৃতির পর সেই গেজেটটা একবার বাতিল হয়ে গেছিল। পরে তিনি কোর্টে নিয়ে গিয়ে স্বীকৃতি আদায় করে নিয়েছিলেন। তবে, তাদের এখনো অনেক গেরিলা মুক্তিযোদ্ধা স্বীকৃতি পাননি। তাদের স্বীকৃতির জন্যও পঙ্কজ ভট্টাচার্যের মত চেষ্টা করতে হবে।

ড. ফৌজিয়া মোসলেম বলেন, ‘পঙ্কজদা যে সময়টার মধ্য দিয়ে রাজনৈতিক জীবন অতিবাহিত করেছেন ত্যাগের মধ্য দিয়ে। বৈষম্যে দূরিকরন ও সকলের সমান অধিকার আদায়ের জন্য আমরা স্বাধীনতা যুদ্ধে গেলাম। স্বাধীনতা যুদ্ধের পর ফিরে এসে আমরা কি দেখছি। স্বাধীনতার পর থেকে ষড়যন্ত্রে কারণে গণতন্ত্র বিকশিত হওয়ার সুযোগেই পেল না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App