×

আন্তর্জাতিক

ভারতের নতুন সংসদে ‘অখণ্ড ভারত’ বিতর্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২৩, ০৪:৪৫ পিএম

ভারতের নতুন সংসদে ‘অখণ্ড ভারত’ বিতর্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে সম্প্রতি দেশটির নতুন সংসদ ভবন উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন হওয়া নয়াদিল্লির ওই সংসদ ভবনে স্থাপিত একটি ম্যুরাল নিয়ে বড় ধরনের বিতর্ক শুরু হয়েছে নেপালে। একই সঙ্গে পাকিস্তানও এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে।

গত কয়েক বছর ধরে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের মাধ্যমে এই সংসদ ভবন তৈরি করা হয়েছে। চলতি সপ্তাহে ভারতের নতুন সংসদ ভবন উদ্বোধনের পর থেকে বিরোধীরা সবাই একজোট হয়েছেন। একে কেন্দ্র করে বিতর্ক চলছেই। খবর দ্য হিন্দু, ডনের।

ভারতের নতুন সংসদ ভবনে স্থাপিত একটি ম্যুরালটিকে ‘অখণ্ড ভারত’ বা ‘অবিভক্ত ভারতের মানচিত্র’ হিসেবে উপস্থাপিত হয়েছে। আর দল-মত নির্বিশেষে এটিই নেপালি রাজনৈতিক নেতাদের কাছ থেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার উন্মেষ ঘটিয়েছে।

বিতর্কিত ম্যুরালটিতে দেখা যাচ্ছে, গৌতম বুদ্ধের জন্মস্থান লুম্বিনি, যা এই অঞ্চলের ওপর ভারতের দাবিরই ইঙ্গিত দেয়। অপরদিকে, লুম্বিনিকে নেপালের অন্যতম প্রধান সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে বিবেচনা করে থাকে কাঠমাণ্ডু কর্তৃপক্ষ।

ভারতের এই কাণ্ডে দল-মতের বাইরে গিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন নেপালের রাজনৈতিক নেতারা। নেপালের সাবেক প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরাই এক বিবৃতিতে বলেছেন, সম্প্রতি উদ্বোধন করা ভারতের নতুন সংসদ ভবনে ‘অখণ্ড ভারত’ বা কথিত রামরাজ্যের বিতর্কিত ম্যুরাল নেপালসহ প্রতিবেশী দেশ ও অঞ্চলে অপ্রয়োজনীয় এবং ক্ষতিকারক কূটনৈতিক বিতর্ক সৃষ্টি করতে পারে। ভারতের বেশিরভাগ নিকটবর্তী প্রতিবেশি দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের যে আস্থার ঘাটতি রয়েছে, এ ঘটনার ফলে সেটি আরো বাড়িয়ে দেয়ার শঙ্কা তৈরি হয়েছে।

গত ২৮ মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন নতুন সংসদ ভবন উদ্বোধন করেন, তখনই ম্যুরালটি সবার মনোযোগ আকর্ষণ করেছিল। ভারতের সংসদীয় বিষয়কমন্ত্রী প্রহ্লাদ যোশী ম্যুরালটিকে ‘অখণ্ড ভারত’ হিসেবে উল্লেখ করেছিলেন। উল্লেখ্য, ভারতের কেন্দ্রে ক্ষমতাসীন নরেন্দ্র মোদি শাসিত বিজেপি সরকার ২০১৪ সালে ক্ষমতা গ্রহণের পর থেকেই রামরাজ্য প্রতিষ্ঠার বিষয়ে প্রচারণা শুরু করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App