×

জাতীয়

পাণ্ডিত্য দেখাতেই বাজেটের ভুল ধরে সিপিডি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২৩, ০৭:৫০ পিএম

পাণ্ডিত্য দেখাতেই বাজেটের ভুল ধরে সিপিডি

শুক্রবার রাজধানীর মিন্টো রোডের সরকারি বাসভবনে গণমাধ্যমের সঙ্গে আলাপ করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: ভোরের কাগজ

পাণ্ডিত্য দেখাতেই সিপিডি বাজেটের ভুল ধরে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। প্রস্তাবিত এই বাজেটকে ‘গণমুখী’ ও ‘গরিববান্ধব’ দাবিও করেছেন তিনি। তথ্যমন্ত্রী বলেন, বাজেটের সমালোচকদের সমালোচনা বরাবরের মতোই ‘গৎবাঁধা’ ও ‘গতানুগতিক’। অনেকে বাজেট ভালোভাবে না দেখেই তাড়াহুড়া করে সমালোচনায় ব্যস্ত।

শুক্রবার (২ জুন) রাজধানীর মিন্টো রোডের সরকারি বাসভবনে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি। তথ্যমন্ত্রী বলেন, এবারের বাজেটে স্বাস্থ্য, শিক্ষা খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে। এসময় সমালোচনা করেই সিপিডি তাদের ফান্ড কালেকশন করে বলেও দাবি করেন তিনি।

চলতি অর্থবছর থেকেই সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু করা হচ্ছে। এ সংশ্লিষ্ট এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কোনো রাজনৈতিক দল দাবি জানায়নি, সরকার নিজে থেকেই এটা করছে। সারা বিশ্বে ২০টি দেশে ইতিবাচক জিডিপি প্রবৃদ্ধি হয়েছে, এর মধ্যে বাংলাদেশ রয়েছে। বর্তমানে মূল্যস্ফীতি ৮-৯ শতাংশ হলেও ভবিষ্যতে মূল্যস্ফীতি ৬ শতাংশের মধ্যে রাখার পরিকল্পনা রয়েছে।

সিপিডির সমালোচনা প্রসঙ্গে তিনি বলেন, প্রতিবারই বাজেট ঘোষণার পর পরই তারা বিভিন্ন কথা বলে। চলতি বছর বাজেট ঘোষণা চলমান অবস্থায় তারা বলেছে, এই বাজেট উচ্চাভিলাষী, বাজেট বাস্তবায়ন হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App