×

আন্তর্জাতিক

এক রক্ত পরীক্ষায় ধরা পড়বে ৫০ ধরনের বেশি ক্যান্সার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২৩, ০৮:২৫ পিএম

এক রক্ত পরীক্ষায় ধরা পড়বে ৫০ ধরনের বেশি ক্যান্সার

প্রতীকী ছবি

এক রক্ত পরীক্ষার মধ্য দিয়ে ৫০ ধরনের বেশি ক্যান্সার শনাক্তে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগ গবেষণা করছেন। ট্রায়ালে ক্যান্সার চিকিৎসায় সত্যিকার অর্থে আশার আলো দেখতে পেয়েছেন বলে দাবি করেছেন গবেষকরা।

ইংল্যান্ড ও ওয়েলসে ক্যান্সারের সন্দেহজনক উপসর্গ নিয়ে হাসপাতালে গেছেন, এমন ৫ হাজার মানুষের ওপর এ গবেষণা চালানো হয়েছে। এই পরীক্ষার মাধ্যমে তাদের প্রতি তিনজনের মধ্যে দুজনের ক্যান্সার নির্ভুলভাবে শনাক্ত হয়েছে। এমনকি ৮৫ শতাংশ পজিটিভ রোগীর ক্ষেত্রে ক্যান্সারের মূল উৎস শনাক্ত করা সম্ভব হয়েছে। খবর স্কাই নিউজ, বিবিসি, দ্য গার্ডিয়ানের।

শনাক্ত করতে বেগ পেতে হয় এমন ক্যান্সারের ক্ষেত্রে এ পরীক্ষা ভালো ফল দিতে পারে। বিশেষ করে, মাথা, ঘাড়, অন্ত্র, ফুসফুস, অগ্ন্যাশয় ও গলার ক্যান্সার।

একসঙ্গে বিভিন্ন ক্যান্সার শনাক্তের পরীক্ষা ‘গ্যালারি টেস্ট’। ক্যালিফোর্নিয়ার কোম্পানি গ্রেইল এই গ্যালারি টেস্ট আবিষ্কার করেছে। সুপ্ত ক্যান্সার শনাক্ত করতে পারে কিনা তা দেখতে বর্তমানে ক্যান্সার উপসর্গ নেই এমন হাজারো মানুষের মধ্যে এ পরীক্ষা চালাচ্ছে জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগ। এ গবেষণার প্রাথমিক ফল আগামী বছর আসতে পারে। যদি সফল হয় তাহলে ২০২৪ ও ২০২৫ সালে আরও ১০ লাখ মানুষের ওপর এ গবেষণা চালানোর কথা চিন্তা করছে যুক্তরাজ্যের স্বাস্থ্যসেবা বিভাগ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App