×

জাতীয়

এই বাজেট দারিদ্র্য বাড়াবে: জিএম কাদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২৩, ০৮:২০ পিএম

এই বাজেট দারিদ্র্য বাড়াবে: জিএম কাদের

ছবি: ভোরের কাগজ

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, প্রস্তাবিত বাজেটের সঙ্গে বাস্তবতার কোনো সম্পর্ক নেই। নিজেদের স্বার্থে ও আইএমএফের পরামর্শে যেভাবে ট্যাক্স ধরা হয়েছে তাতে সাধারণ মানুষের বেঁচে থাকা কষ্টকর হয়ে উঠবে। এই বাজেটের কারণে সাধারণ মানুষ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। দরিদ্রের সংখ্যা বেড়ে যাবে। আমরা আশা করছি, মানুষের ক্ষতি যেন কম হয়।

শুক্রবার (২ জুন) উত্তরার বিসিক মিলনায়তনে উত্তরা কালচারাল সোসাইটির ১৫তম বর্ষে পদার্পণ উপলক্ষে আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জিএম কাদের বলেন, এই বাজেট সম্পূর্ণ ঋণ নির্ভর। চাপিয়ে দেয়া বাজেট বাস্তবায়ন অসম্ভব। মানুষের গলায় রশি লাগিয়ে সরকার বাজেট অনুযায়ী ট্যাক্স আদায় করতে পারবে না। রিজার্ভ সংকটের কারণে বিদেশী ঋণ পাওয়াও সহজ হবে না। সরকারকে টাকা ছাপিয়ে টাকার সংকুলান করতে হচ্ছে। টাকা আরো ছাপাতে হবে, এতে মূল্যস্ফীতি আরো বাড়বে। এখনই মানুষের জীবন বাঁচাতে ত্রাহি ত্রাহি অবস্থা। এই বাজেটের কারণে মধ্যবিত্ত শ্রেণী দরিদ্র হওয়ার আশংকা রয়েছে।

জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, জাতীয় সংসদে সার্কাস চলছে। সংসদে গণমানুষের কথা বলা যায় না। গণমানুষের কথা বললে অবান্তর মনে করা হয়। এমন বাস্তবতা থেকে দেশকে মুক্ত করতে হবে।

উত্তরা কালচারাল সোসাইটির সভাপতি শেরিফা কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অংশ নেন আইটিআই বাংলাদেশের সাধারণ সম্পাদক দেব প্রসাদ দেবনাথ, উত্তরা কালচারাল সোসাইটির উপদেষ্টা প্রকৌশলী মো. ইউনুস আলী এবং সাধারণ সম্পাদক রবিউল মাহমুদ ইয়ং।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App