×

জাতীয়

৭ বছর আগে সাজা শেষ করেও কারাগারে কেন জানতে চায় হাইকোর্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২৩, ০৮:০০ পিএম

৭ বছর আগে হত্যা মামলায় যাবজ্জীবন পাওয়া সাজা শেষ হয়েছে। তবুও কারাগার থেকে মুক্তি পায়নি শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার আলাউদ্দিন গাজী। মুক্তি না পাওয়ার কারণ জানতে চেয়েছেন হাইকোর্ট। তিনি অন্য কোনো মামলায় গ্রেপ্তার হয়ে কারাভোগ করছেন কি না, অ্যাটর্নি জেনারেলের কার্যালয়কে আগামী ৬ জুনের মধ্যে জানাতে কারা কর্তৃপক্ষকে আদেশ দেন আদালত।

বেঞ্চ বলেন, বেআইনিভাবে আলাউদ্দিনকে কারাগারে আটকে রাখলে তারা তাকে মুক্তি দিতে কর্তৃপক্ষকে নির্দেশ দেবেন এবং সেক্ষেত্রে ব্যবস্থা নেয়া হবে।

গত ২৯ মে হাইকোর্টে দায়ের করা এক রিট আবেদনে আলাউদ্দিনকে আদালতে হাজির করার আর্জি জানান সুপ্রিম কোর্টের আইনজীবী বিভূতি তরফদার। সেই আবেদনের শুনানিকালে বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (১ জুন) ওই আদেশ দেন।

রিটকারী আইনজীবী বিভূতি তরফদার বলেছেন, ১৯৯৩ সালের ২৭ জানুয়ারি সেলিম মিয়া ঢালী নামের একজনের হত্যা মামলায় আলাউদ্দিনকে গ্রেপ্তার করা হয়। শরীয়তপুরের জেলা ও দায়রা জজ আদালত ২০০১ সালের ১২ জানুয়ারি ২৬ আসামির মধ্যে আলাউদ্দিনসহ ১৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। আলাউদ্দিন এখন বরিশাল কারাগারে আছেন। হাইকোর্টের নির্দেশে আলাউদ্দিন ছাড়া বাকি সব আসামি কারাগার থেকে মুক্তি পান। কিন্তু আর্থিক সংকটের কারণে আলাউদ্দিন রায়ের বিরুদ্ধে হাইকোর্টে কোনো আপিল করতে পারেননি। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায় অনুযায়ী যাবজ্জীবন কারাদণ্ড মানে ৩০ বছরের কারাদণ্ড। রেয়াত সুবিধা সাড়ে ৭ বছর কারাবাস মওকুফ হওয়ায় যাবজ্জীবন সাজায় সাড়ে ২২ বছর কারাবাস করতে হয়। ৭ বছরেরও বেশি সময় আগে তার কারাবাসের মেয়াদ শেষ হয়। কিন্তু আলাউদ্দিনকে এই দীর্ঘ সময় অবৈধভাবে কারাগারে রেখেছেন কারা কর্তৃপক্ষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App