×

আন্তর্জাতিক

রাশিয়ায় হামলা জোরদার করেছে ইউক্রেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২৩, ১১:০৫ এএম

রাশিয়ায় হামলা জোরদার করেছে ইউক্রেন

রাশিয়ার একটি শহরে ইউক্রেন গোলাবর্ষণ করেছে বলে জানিয়েছে মস্কো। এ নিয়ে চলতি সপ্তাহে তৃতীয়বারের মতো রাশিয়ার অভ্যন্তরে হামলার ঘটনা ঘটল। একই সঙ্গে বুধবার রাশিয়ার দুটি তেল শোধনাগারে ড্রোন হামলারও চালায় ইউক্রেন। অন্যদিকে রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের পূর্বাঞ্চলে লুহানস্কে গোলাবর্ষণে নিহত হয়েছেন পাঁচজন।

এসব হামলার বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি ইউক্রেন। চলতি সপ্তাহে রাশিয়া ও ইউক্রেন উভয়দেশ দুটির রাজধানীতে হামলা চালিয়ে ত্রাসের সৃষ্টি করেছে।

১৫ মাস আগে ইউক্রেনে রুশ বাহিনীর হামলা শুরুর পর হাজারো বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। তবে গত মঙ্গলবার দ্বিতীয়বারের মতো মস্কোয় সরাসরি হামলার ঘটনা ঘটেছে। যদিও কিছুদিন পরপরই রাশিয়ার জ্বালানি ও সামরিক স্থাপনায় হামলা হচ্ছে।

বেলগোরোদের আঞ্চলিক গভর্নর ব্যাচেস্লাভ গ্লাদকভ এক টেলিগ্রাম পোস্টে বলেছেন, রাশিয়ার শহর শেবেকিনোতে বাস্তুচ্যুত মানুষদের আশ্রয়স্থলের কেন্দ্রে গোলা ছুড়েছে ইউক্রেনের বাহিনী। সেখানে বেসামরিক প্রবীণ ব্যক্তি ও শিশুরা ছিল। এতে একজন নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন।

গ্লাদকভ আরও বলেন, হামলায় আহত চারজনের মধ্যে দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গোলাবর্ষণে একটি অ্যাপার্টমেন্ট ভবন, চারটি বাড়ি ও একটি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত সোমবার গ্লাদকভ জানিয়েছিলেন, শহরটির দুটি শিল্প স্থাপনায় হামলার ঘটনা ঘটেছে। গত শনিবার শহরে প্রবেশের চেষ্টাকালে তিনি গোলাবর্ষণের শিকার হন। ইউক্রেন সীমান্ত থেকে সাত কিলোমিটার দূরে শহরটির অবস্থান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App