×

জাতীয়

রসাটমের জনসচেতনতা কার্যক্রম ৫-৭ জুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২৩, ০৯:৫৩ পিএম

রসাটমের জনসচেতনতা কার্যক্রম ৫-৭ জুন

ছবি: সংগৃহীত

পরিবেশ দূষণ প্রতিরোধে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সহায়তায় ব্যাপক জনসচেতনতা কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিয়েছে। আগামী ৫-৭ জুন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প এলাকায় এই কার্যক্রম পরিচালনা করা হবে। ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসের রজতজয়ন্তী উদযাপনকে কেন্দ্র করে এই বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) রসাটমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

চলতি বছরের থিম হচ্ছে ‘প্লাস্টিক দূষণের সমাধান’। বর্তমান বিশ্ব প্লাস্টিকসামগ্রী দিয়ে বলতে গেলে প্লাবিত হয়ে যাচ্ছে। প্রতি বছর ৪০ কোটি টন প্লাস্টিকসামগ্রী তৈরি হচ্ছে। এর অর্ধেক একবার ব্যবহার করে ফেলে দেয়া হয়। প্লাস্টিকের এই বর্জ্য বর্তমান পরিবেশের জন্য এক ভয়ংকর হুমকি হয়ে দাঁড়িয়েছে।

এবারের থিমকে মাথায় রেখেই বিভিন্ন বিশেষ প্রোগ্রাম হাতে নেয়া হয়েছে, যার মধ্যে রয়েছে- ৫ জুন স্থানীয় শিক্ষার্থীদের নিয়ে ঈশ্বরদীর দাসুরিয়া মোড়ে পরিচ্ছন্নতা কার্যক্রম, দাসুরিয়া এমএম উচ্চ বিদ্যালয়ের মাঠে কয়েক শ’ শিক্ষার্থী ও স্থানীয় লোকদের অংশগ্রহণে রঙিন শিক্ষামূলক ইভেন্ট, ঈশ্বরদী পৌরসভা প্রাঙ্গণে প্লাস্টিক বর্জ্য দ্বারা তৈরি দৈত্যাকার মূর্তির উদ্বোধনের মাধ্যমে প্রতীকীভাবে জনগনকে প্লাস্টিক বর্জ্যের ভয়াবহতা সম্পর্কে সচেতন করা হবে। ৬ জুন রূপপুর মোড়ে আয়োজিত হবে বিশেষ রোড শো ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিচ্ছন্নতা কার্যক্রমের মাধ্যমে জনগনকে প্লাস্টিক দূষণ ও এর প্রতিকার সম্পর্কে বিষদভাবে ব্যাখ্যা করা হবে। তরুণ শিক্ষার্থীদের প্লাস্টিক রিসাইকেল পদ্ধতি সম্পর্কে ব্যবহারিক শিক্ষা প্রদানের জন্য ৭ জুন তাদের নিয়ে ঈশ্বরদী ইপিজেডে অবস্থিত আদনান পিএসএফ ইন্ডাস্ট্রিজের কারখানা পরিদর্শন করা হবে।

এই প্রোগ্রামের অন্যতম অপর একটি লক্ষ্য হলো নিউক্লিয়ার অ্যানার্জির ইতিবাচক দিকগুলো তুলে ধরা। বর্তমান বিশ্বে লো-কার্বন ও নির্ভরযোগ্য বিদ্যুতের উৎস হিসেবে পরমাণু বিদ্যুৎকেন্দ্রগুলো বিশ্বকে জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা থেকে একদিকে যেমন সুরক্ষা দিচ্ছে, অন্যদিকে পৃথিবীর ইকোসিস্টেম পুনরুদ্ধারেও তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App