×

জাতীয়

বিএনপি নেতা হাফিজের বিরুদ্ধে অর্থ পাচার মামলা নিষ্পত্তির আদেশ বহাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২৩, ০২:৫৫ পিএম

সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের নেতা হাফিজ ইব্রাহিমের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা অর্থ পাচার মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তির আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। এর ফলে বিচারিক আদালতে এই মামলা চলতে বাধা কাটল বলে জানিয়েছেন আইনজীবীরা।

আজ বৃহস্পতিবার (১ জুন) আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. নুরুজ্জামানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন। এসময় আদালতে হাফিজ ইব্রাহিমের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

এর আগে ২০২০ সালের ৫ অক্টোবর হাফিজ ইব্রাহিমের এই মানি লন্ডারিং মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন আপিল বিভাগ। মামলা বাতিল চেয়ে করা আবেদন খারিজ করে দেন বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।

আদালত সুত্রে জানা যায়, হাফিজ ইব্রাহিম ও তার স্ত্রীর মাফরুজার সিঙ্গাপুরে স্টান্ডার্ড চাটার্ড ব্যাংকের হিসেবে এক লাখ ৭৫ হাজার ডলার জমা করার অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০১১ সালের ১৬ আগস্ট গুলশান থানায় মামলা দায়ের করেন। মামলাটি ২০১২ সালের ১২ জুন বিচারিক আদালত অভিযোগ আমলে নেন। পরে ২০১৫ সালের ৩ নভেম্বর ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালত অভিযোগ গঠন করেন। মামলাটি সাক্ষগ্রহণ পর্যায়ে রয়েছে। এ অবস্থায় তিনি মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন।

২০২০ সালের ৭ জানুয়ারি হাইকোর্ট তার ওই আবেদন খারিজ করে দেন। এরপর হাফিজ ইব্রাহিম আপিল বিভাগে আবেদন করেন। আপিল বিভাগ হাফিজ ইব্রাহিমের আবেদন খারিজ করে দিয়ে বিচারিক আদালতে কোনো প্রকার মুলতবি ছাড়া মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে আদেশ দেন। এই আদেশের বিরুদ্ধে আবার রিভিউ আবেদন করেন হাফিজ ইব্রাহিম। সেই রিভিউ আবেদনও খারিজ করে ছয় মাসের মধ্যে নিষ্পত্তির আদেশ দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App