×

জাতীয়

বিআইবিএম-এর দুটি প্রকাশনার মোড়ক উন্মোচন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২৩, ০৯:৪৮ পিএম

বিআইবিএম-এর দুটি প্রকাশনার মোড়ক উন্মোচন

বিআইবিএম-এর দুটি প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিরা। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) -এ ‘বাংলাদেশে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে অর্থায়ন এবং ক্রেডিট অপারেশন এবং ম্যানেজমেন্ট-এর ওপর কেস স্টাডি বিষয়ক’ দুটি প্রকাশনার মোড়ক উন্মোচন হয়েছে। বৃহস্পতিবার (১ জুন) এ মোড়ক উন্মোচন হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এবং বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান আহমেদ জামাল। স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক এবং পরিচালক (গবেষণা, উন্নয়ন ও কনসালটেন্সী) ড. আশরাফ আল মামুন। প্রকাশনা দুইটির ওপর বিশেষ আলোচনায় করেন বিআইবিএম-এর অধ্যাপক (সিলেকশন গ্রেড) ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী। সভাপতিত্ব করেন বিআইবিএম-এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান।

উল্লেখ্য, বিআইবিএম-এর অনুষদ সদস্যরা সংশ্লিষ্ট খাতের বিশেষজ্ঞদের সমন্বয়ে পিপিপি -এর ওপর বেশ কয়েকটি গবেষণা কর্ম পরিচালনা করেন। অবকাঠামোগত অর্থায়নের উপর সম্পন্নকৃত সমস্ত গবেষণা-কে একটি বিশেষ প্রকাশনায় বাংলাদেশে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ ফাইন্যান্সিং: স্ট্যাটাস, অ্যাপ্রোচেস, ইস্যুস অ্যান্ড চ্যালেঞ্জেস এবং ফিউচার স্ট্র্যাটেজিস শীর্ষক একটি সংকলনে একত্রে প্রকাশ করে। অন্যদিকে কেস স্টাডিজ ইন ক্রেডিট অপারেশন অ্যান্ড ম্যানেজমেন্ট ইন ব্যাংকস শীর্ষক প্রকাশনাটিতে মূলত বিআইবিএম-এর বার্ষিক বিভিন্ন অনুষ্ঠান যেমন -রাউন্ডটেবিল, সেমিনার, ওয়ার্কশপে উপস্থাপিত মূল কি -নোটে প্রকৃত ঘটনাগুলো-কে তুলে ধরা হয়েছে। বিআইবিএম-এর অধ্যাপক (সিলেকশন গ্রেড) ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী -মহোদয়ের নেতৃত্বে বিআইবিএম-এর অনুষদ সদস্যদের সমন্বিত প্রয়াসে ক্রেডিট অপারেশন অ্যান্ড ম্যানেজমেন্ট সংক্রান্ত ৫০টি বিভিন্ন ধরণের বাস্তব ঘটনা তুলে ধরা হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর বলেন, বাংলাদেশের ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশে উন্নীত করা এবং ২০৪১ সালের মধ্যে উচ্চ আয়ের দেশে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এজন্য অবকাঠামো উন্নয়ন করা খুবই জরুরী। দ্যা গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার হাব এর প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ থেকে ২০৪০ সাল পর্যন্ত বাংলাদেশের ৬০৮ কোটি ডলার অবকাঠামো খাতে বিনিয়োগ প্রয়োজন। বাংলাদেশে সাধারণত সরকার এবং উন্নয়ন সহযোগী সংস্থা ও প্রতিষ্ঠানের মাধ্যমে অবকাঠামো খাতের প্রকল্পে বিনিয়োগ হয়ে থাকে। তবে ব্যাংক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ২০১৮ পরবর্তী সময়ে মাত্র চাহিদার ২.৬ শতাংশ বিনিয়োগ হয়েছে। অবকাঠামো খাতের উন্নয়নে ব্যাংক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের আরও বিনিয়োগ প্রয়োজন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিআইবিএম-এর সুপারনিউমারারি প্রফেসর মো. আলী হোসেন প্রধানিয়া; অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মো. মোরশেদুল কবির, ঢাকা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব এমরানুল হক এবং ইডকলের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আলমগীর মোরশেদ প্রমুখ।

উল্লেখ্য, অর্থনীতিবিদ, সরকারি-বেসরকারি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষাবিদ, গণমাধ্যম প্রতিনিধি, বিআইবিএম-এর অনুষদ সদস্য অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App