×

অর্থনীতি

বাড়ছে মোবাইল-হ্যান্ডসেটের দাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২৩, ০৬:৩১ পিএম

বাড়ছে মোবাইল-হ্যান্ডসেটের দাম

দেশে উৎপাদিত মোবাইল হ্যান্ডসেটের ওপর মূল্য সংযোজন কর বা ভ্যাট বাড়ানোর প্রস্তাব করা হয়েছে এবারের বাজেটে। ফলে মোবাইল-হ্যান্ডসেটের দামও বাড়তে পারে, দাম বাড়লে আগামী ১ জুলাই থেকে তা কার্যকর হবে।

বৃহস্পতিবার (১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তিন ধরনের দেশি কোম্পানির মোবাইল-হ্যান্ডসেটের ওপর উৎপাদন পর্যায়ে ভ্যাট বসানোর প্রস্তাব করেছেন। প্রথমত, যেসব প্রতিষ্ঠান যন্ত্রপাতি ও যন্ত্রাংশ নিজেরাই বানাবে এবং মোবাইল-হ্যান্ডসেট উৎপাদন করবে, সেসব কোম্পানির ওপর ২ শতাংশ হারে ভ্যাট বসবে। এখন এ ক্ষেত্রে কোনো ভ্যাট নেই। দ্বিতীয়ত, যেসব প্রতিষ্ঠান মোবাইল-হ্যান্ডসেট সংযোজন করে, তাদের ক্ষেত্রে দুভাবে ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। যেমন কমপক্ষে দুটি যন্ত্রাংশ নিজেরা বানিয়ে মোবাইল বানালে এখন ৩ শতাংশ হারে ভ্যাট দিতে হয়, এখন তা বাড়িয়ে ৫ শতাংশ করা হয়েছে। তৃতীয়ত, যারা সব যন্ত্রাংশ আমদানি করে শুধু দেশে সংযোজন করে, সেসব প্রতিষ্ঠানের ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট বসবে, এখন ৫ শতাংশ হারে ভ্যাট বসে। এই প্রস্তাবের মেয়াদ ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত।

বিগত বাজেট ঘোষণার সময় ব্যবসায়ী পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছিল। ফলে তখন গ্রাহক পর্যায়ে মোবাইল-হ্যান্ডসেটের দাম কিছুটা বাড়ে। এখন নতুন করে ভ্যাট আরোপের প্রস্তাব করার ফলে দাম আরো বাড়তে পারে।

দেশে এখন ১৪টি প্রতিষ্ঠান মোবাইল-হ্যান্ডসেট উৎপাদন করছে। দেশে বছরে স্মার্টফোনের চাহিদা এক কোটির মতো। এর বেশিরভাগই মেটানো হয় দেশে উৎপাদিত মোবাইল-হ্যান্ডসেটের মাধ্যমে। এসব প্রতিষ্ঠান স্যামসাং, অপো, বিভো, টেকনো, সিম্পনি, ওয়ালটন, লাভা, শাওমি, নোকিয়া, রিয়েলমি এসব ব্র্যান্ডের মুঠোফোন উৎপাদন করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App