×

জাতীয়

বাজেট জনবান্ধব: ওবায়দুল কাদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২৩, ১১:০৬ পিএম

প্রস্তাবিত ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটকে ‘জনবান্ধব’ বলে আখ্যায়িত করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, বাজেটটা এমনভাবে করা হয়েছে, মানুষের কষ্টটা লাঘব হবে। বেশ কিছু জিনিসে দাম কমতে শুরু করেছে। দ্রব্যমূল্য মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকবে।

বৃহস্পতিবার (১ জুন) বিকেল তিনটায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন। ‘উন্নয়নের অভিযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শিরোনামে এই বাজেট দেয়া হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, ‘এই মুহূর্তে বিশ্ব অর্থনীতির কি অবস্থা! ইউরোপ-আমেরিকা, আমাদের প্রতিবেশি দেশ। এই বাজেট হচ্ছে সংকট থেকে ঘুড়ে দাঁড়ানোর বাজেট। এটি শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট।

২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটকে জনবান্ধব বলার কারণ জানিয়ে সেতুমন্ত্রী বলেন, সাধারণ মানুষের কথা মাথায় রেখে এই বাজেট প্রণীত হয়েছে। এজন্য একে ‘জনবান্ধব’ বলছি।

দেশের ইতিহাসে ৫২তম বাজেট পেশ করে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের চলতি মেয়াদের সর্বশেষ বাজেট এটি। প্রথমবারের মতো জাতীয় সংসদে বাজেটের ডিজিটাল উপস্থাপনা প্রদর্শন করা হয়। বাজেট অধিবেশনে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, উপনেতা মতিয়া চৌধুরী, চিফ হুইপসহ বিরোধী দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

স্মার্ট বাংলাদেশের প্রথম ধাপ হিসেবে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী। এটি জিডিপির ১৫ দশমিক ২ শতাংশ। উচ্চপ্রবৃদ্ধির প্রত্যাশা নিয়ে ৭ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রাক্কলন করা হয়েছে এবারের বাজেটে। আগামী বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৬ শতাংশ।

একই দিন বিকেল তিনটায় একাদশ জাতীয় সংসদের ২৩তম (বাজেট) অধিবেশন শুরু হয়। এরপর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অনুমোদনক্রমে প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এদিন ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট পেশ করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App