×

অর্থনীতি

বয়স্ক-প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভাতা বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২৩, ১০:০৫ পিএম

বয়স্ক-প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভাতা বাড়ছে

প্রতীকী ছবি

বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা, প্রতিবন্ধী শিক্ষার্থী ও তৃতীয় লিঙ্গের ভাতাভোগীর সংখ্যা ও টাকার পরিমাণ বাড়ছে বাজেটে।

বৃহস্পতিবার (১ জুন) বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের সরকারের মৌলিক লক্ষ্য ও উদ্দেশ্য এবং বর্তমান আর্থ-সামাজিক বাস্তবতার সঙ্গে সামঞ্জস্য রেখে আগামী অর্থবছরের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রমকে যৌক্তিকভাবে সাজিয়েছি। আগামী অর্থবছরে সামাজিক সুরক্ষা খাতের কিছু কিছু ক্ষেত্রে উপকারভোগীর সংখ্যা ও ভাতার হার পরিবর্তন করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ৫৭ দশমিক ০১ লাখ থেকে ৫৮ দশমিক ০১ লাখ জনে এবং মাসিক ভাতার হার ৫০০-৬০০ টাকায় উন্নীতকরণ করা হবে। বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতাভোগীর সংখ্যা ২৪ দশমিক ৭৫ লাখ থেকে ২৫ দশমিক ৭৫ লাখ ও মাসিক ভাতার হার ৫০০-৫৫০ টাকায় বর্ধিত করা হবে।

প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা ২৩ দশমিক ৬৫ লাখ থেকে ২৯ লাখে বাড়ানো হবে। উল্লেখ্য, প্রতিবন্ধী ডাটাবেজের আওতাভুক্ত সবাইকে এ ভাতার আওতায় আনা হয়েছে। প্রতিবন্ধী ছাত্রছাত্রীদের মাসিক শিক্ষা উপবৃত্তির হার বাড়িয়ে প্রাথমিক স্তরে ৭৫০-৯০০ টাকায়, মাধ্যমিক স্তরে ৮০০-৯৫০ টাকায় ও উচ্চমাধ্যমিক স্তরে ৯০০-৯৫০ টাকায় বৃদ্ধি করা হবে। এছাড়া হিজড়া জনগোষ্ঠীর ভাতাভোগীর সংখ্যা ৪ হাজার ৮১৫ জন হতে ৬ হাজার ৮৮০ জনে উন্নীত করা এবং বিশেষ ভাতাভোগীর সংখ্যা ২ হাজার ৬০০ জন থেকে ৫ হাজার ৬২০ জনে বাড়ানো হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App