×

আন্তর্জাতিক

পার্লামেন্টে চ্যাটজিপিটির লেখা ভাষণ পড়লেন ডেনমার্ক প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২৩, ১০:১৬ এএম

পার্লামেন্টে চ্যাটজিপিটির লেখা ভাষণ পড়লেন ডেনমার্ক প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

ডেনমার্কের পার্লামেন্টে বুধবার (৩১ মে) একটি ভাষণ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মিতে ফ্রেডিরিকসেন। পার্লামেন্টের গ্রীষ্মকালীন অধিবেশন শেষ হওয়ার আগে ঐতিহ্য মেনে তিনি এই ভাষণ দেন। তবে অবাক করা বিষয় হলো, মিতে ফ্রেডিরিকসেনের এই ভাষণের একটি অংশ কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটি ব্যবহার করে লেখা হয়েছে।

ভাষণ দেওয়ার একপর্যায়ে মিতে ফ্রেডিরিকসেন বলেন, ‘আমি মাত্রই এখানে যেসব কথা বললাম, সেগুলো আমার কাছ থেকে আসেনি। এমনকি অন্য কোনো মানুষেরও মস্তিষ্কপ্রসূত নয়।’ চ্যাটজিপিটির লেখা বক্তব্য পড়তে গিয়ে মিতে ফ্রেডিরিকসেন আরও বলেন, এটা যা করতে পারে, সেটা একই সঙ্গে আকর্ষনীয় ও ভয়ংকর।

চ্যাটজিপিটি একটি শক্তিশালী মেশিন লার্নিং মডেল (কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে যন্ত্রের শেখা)। একটি চ্যাটবট। ওপেন এআই নামের একটি প্রতিষ্ঠান এটি তৈরি করেছে। সহজাত ভাষা ইনপুট দিলে সেটি বুঝতে পারে চ্যাটজিপিটি ও সেই কথার প্রতিক্রিয়াও জানাতে পারে।

চ্যাটজিপিটি এখন সর্বত্র। গত ডিসেম্বরে চালুর মাত্র দুই মাসের মধ্যে ১০ কোটি মানুষের কাছে পৌঁছে যায় এই প্রযুক্তি। বিশ্বের প্রায় সব গণমাধ্যমে এখন প্রতিদিন এ-সংক্রান্ত কোনো না কোনো সংবাদ প্রকাশিত হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে এ নিয়ে বিস্তর আলোচনা।

এদিকে, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) মানবসভ্যতাকে বিলুপ্তির দিকে নিয়ে যেতে পারে বলেও সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। ওপেনএআই ও গুগল ডিপমাইন্ডের প্রধানসহ অন্তত এক ডজন এআই বিশেষজ্ঞ এই সতর্কবার্তা দিয়েছেন।

এআই সেফটি সেন্টারের ওয়েবপেজে প্রকাশিত এক বিবৃতিতে ওই ঝুঁকির বিষয়ে সমর্থন প্রকাশ করেছেন তারা। বিবৃতিতে বলা হয়েছে, ‘মহামারি ও পারমাণবিক যুদ্ধের মতো অন্যান্য সামাজিক ঝুঁকির মতো এআই থেকে বিলুপ্তির ঝুঁকি হ্রাসের বিষয়টিকে বিশ্বজুড়ে অগ্রাধিকার দেওয়া উচিত।’

চ্যাটজিপিটির নির্মাতা ও ওপেনএআইয়ের প্রধান নির্বাহী স্যাম অল্টম্যান, গুগল ডিপমাইন্ডের প্রধান নির্বাহী ডেমিস হাসাবিস ও অ্যানথ্রোপিকের ডারিও অ্যামোডাইও এই বিবৃতির প্রতি সমর্থন জানিয়েছেন।

চ্যাটজিপিটির মাধ্যমে তৈরি করা ফ্রেডরিকসেনের বক্তৃতায় যা লেখা হয়েছে, তার মধ্যে এমন একটি বাক্য রয়েছে: গত সংসদীয় বছরে এই বিশাল সরকার পরিচালনা করতে পারাটা ছিল সম্মান ও চ্যালেঞ্জের।

তবে অনেকেই মনে করছেন, চ্যাটজিপিটি বিশ্বকে আমূল বদলে দেবে। কারও কারও ধারণা, নতুন এই প্রযুক্তিসেবার কারণে বেকার হয়ে যাবেন লাখ লাখ মানুষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App