×

জাতীয়

পর্যায়ক্রমে সব সরকারি দপ্তরে চালু হবে ডি-নথি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২৩, ০৭:৩৬ পিএম

পর্যায়ক্রমে সব সরকারি দপ্তরে চালু হবে ডি-নথি

ছবি: সংগৃহীত

‘সরকারি কাজে সিদ্ধান্ত গ্রহণে স্বচ্ছতা ও গতি বৃদ্ধির স্বার্থে বর্তমানে ব্যবহৃত ই-নথি পরবর্তী ভার্সন ডি-নথি চালু করা হয়েছে। পর্যায়ক্রমে সব সরকারি দপ্তরে ডি-নথি ব্যবহার শুরু করা হবে।’

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সেবামুখী মানসিকতা গঠন ও দক্ষতা উন্নয়নে দেশে-বিদেশে যুগোপযোগী প্রশিক্ষণ দেয়া হচ্ছে। চাকরিকালীন অভ্যন্তরীণ ও বৈদেশিক প্রশিক্ষণ এবং মেধাভিত্তিক বৃত্তি ও উচ্চশিক্ষার সুযোগ সম্প্রসারণের ফলে কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বাড়ছে। কর্মকর্তা- কর্মচারীদের দক্ষতা বৃদ্ধি ও মানসিকতা উন্নয়নের পাশাপাশি দ্রুততার সঙ্গে সেবা প্রদানের জন্য ডিজিটাল অবকাঠামো ও পদ্ধতি প্রবর্তন করা হচ্ছে।

তিনি বলেন, সব সরকারি সেবা পাওয়ার জন্য ‘My Gov’ ও ‘একসেবা’ (Ek-seba) নামের প্ল্যাটফরম তৈরি করা হয়েছে। ‘My Gov'-এর সেবাগুলো কল সেন্টারের মাধ্যমে জানার জন্য ‘333’ চালু আছে এবং Digital Identity Verification- এর জন্য ‘পরিচয়’ সফটওয়্যার তৈরির কার্যক্রম চলমান রয়েছে।

অর্থমন্ত্রী বলেন, জনপ্রশাসন কাঠামোকে দেশের জনগণের দ্রুত ও মানসম্পন্ন সেবা প্রদানের উপযোগী করে তোলার জন্য সংখ্যাগত ও গুণগত পরিবর্তন সাধনের ওপর আমরা গুরুত্ব দিয়েছি। ২০০৯ সাল থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত রাজস্ব খাতে বিভিন্ন গ্রেডের ৭ লাখ ৫০ হাজার ৪৪১টি পদ সৃজন করা হয়েছে এবং জনপ্রশাসনের গুরুত্বপূর্ণ শূন্যপদে ২০১০ সাল থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত বিসিএস পরীক্ষার মাধ্যমে ৪০ হাজার ৪৭১ জন ক্যাডার কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

সরকারি কর্মচারী আচরণ বিধিমালা, ২০২৩ প্রণয়নের কার্যক্রম চলমান এবং সরকারি চাকরি (সংশোধন) আইন, ২০২৩ প্রণয়নের কার্যক্রমও হাতে নেওয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App