×

জাতীয়

ছিনিয়ে নেয়া ৪০ মামলার আসামি মোশা বাহিনীর প্রধান গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২৩, ০২:২৯ পিএম

ছিনিয়ে নেয়া ৪০ মামলার আসামি মোশা বাহিনীর প্রধান গ্রেপ্তার

ছবি: ভোরের কাগজ

আইনশৃঙ্খলা বাহিনীর হাত থেকে ছিনিয়ে নেয়া মোশা বাহিনীর প্রধান মোশারফ হোসেন ভূঁইয়া ওরফে মোশাকে গ্রেপ্তার করেছে র‍্যাব। গ্রেপ্তারকৃত ব্যক্তি মোশা বাহিনীর প্রধান। হত্যা, হত্যাচেষ্টা, মাদক ও চাঁদাবাজিসহ ৪০ মামলা রয়েছে তার বিরুদ্ধে। এ ব্যক্তি সাম্প্রতিক সময়ে নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থানীয় জনগণ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপর হামলা ও গুলিবর্ষণ ঘটনার হোতা।

গত বুধবার (৩১ মে) কুড়িগ্রামের ভুরুঙ্গামারী থেকে তাকে আটক করা হয়। এ সময় তার ঘনিষ্ঠ সহযোগী দেলোয়ার হোসেনকেও (৫২) গ্রেপ্তার করা হয়।

মোশা বাহিনীর প্রধানকে গ্রেপ্তারের বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাব লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। বৃহস্পতিবার (১ জুন) দুপুরে রাজধানীর কাওরন বাজারের র‍্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

কমান্ডার মঈন বলেন, গত ২৫ মে নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থানীয় জনগণ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপর হামলা এবং গুলিবর্ষণের ঘটনা ঘটে। এতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ ২০-২৫ জন গুরুতর আহত হয়। পরে এ ঘটনায় রূপগঞ্জ থানায় দুটি মামলা হয়। এরই পরিপ্রেক্ষিতে র‍্যাব ছায়া তদন্ত শুরু করে। এক পর্যায়ে অভিযান চালিয়ে র‍্যাব-১১ ও র‍্যাব-১৩ এর দুটি দল সদর দপ্তর গোয়েন্দা শাখার সহায়তায় তাদের গ্রেপ্তর করে। পরে গ্রেপ্তারকৃতদের তথ্যের ভিত্তিতে আজ ভোরে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের নাওড়া এলাকা থেকে একটি বিদেশী পিস্তল, ম্যাগাজিন ও গোলাবারুদ উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা জানা যায় যে, দীর্ঘদিন ধরে নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও তার আশপাশের এলাকায় হত্যা, হত্যা চেষ্টা, ছিনতাই, চাঁদাবাজি, প্রতারণা, জমি দখল ও মাদক ব্যবসাসহ বিভিন্ন সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে আসছে। এ দলের সদস্য সংখ্যা ৭০-৮০ জন। মোশারফের নেতৃত্বে এই সন্ত্রাসী দলের সদস্যরা এলাকায় আধিপত্য বিস্তার, অবৈধভাবে জমি দখল, হুমকি, ছিনতাই ও মাদক ব্যবসাসহ অর্থের বিনিময়ে বিভিন্ন অপরাধমূলক কার্যক্রম পরিচালনা করত। কেউ চাঁদা দিতে রাজি না হলে মোশা বাহিনীর সন্ত্রাসীরা বিভিন্নভাবে ভয়-ভীতি প্রদর্শন করত। অবৈধভাবে জমি দখল, চাঁদাবাজি ও অন্যান্য সন্ত্রাসী কার্যক্রম পরিচালনার জন্য তারা দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র দিয়ে সাধারণ মানুষকে ভয়ভীতি প্রদর্শন করত। এছাড়া, এলাকার সাধারণ জনগণ মোশা বাহিনীর সন্ত্রাসীদের জন্য সবসময় আতঙ্কে থাকত। তাদের বিরুদ্ধে বিভিন্ন থানায় হত্যা, হত্যাচেষ্টা, চাঁদাবাজি, অবৈধ অস্ত্র, প্রতারণা ও মাদকসহ বিভিন্ন মামলার তথ্য পাওয়া যায়।

গত ২৫ মে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার নাওড়া এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সহিংসতার সৃষ্টি হলে মোশা বাহিনীর ৭০-৮০ জন সন্ত্রাসীরা এলাকায় শোডাউন, লোকজনকে মারধর ও গুলিবর্ষণ করে। স্থানীয় লোকজন আইন-শৃঙ্খলা বাহিনীকে বর্ণিত ঘটনা সম্পর্কে অবহিত করে। পরবর্তীতে আইন-শৃঙ্খলা বাহিনী ঘটনাস্থলে উপস্থিত হলে মোশা বাহিনীর সন্ত্রাসীরা তাদেরকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলিবর্ষণ ও ইটপাটকেল নিক্ষেপ করে। এক পর্যায়ে শীর্ষ সন্ত্রাসী মোশারফ হোসেনকে গ্রেপ্তার করলে মোশা বাহিনীর সন্ত্রাসীরা আইনশৃঙ্খলা বাহিনীর ওপর চড়াও হয়ে অতর্কিত গুলিবর্ষণ ও ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পাঁচ-ছয়জন পুলিশ সদস্যকে আহত করে শীর্ষ সন্ত্রাসী মোশারফকে ছিনিয়ে নিয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

কমান্ডার মঈন বলেন, গ্রেপ্তারকৃত মোশারফ স্থানীয় একটি বিদ্যালয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করে। এলাকায় আধিপত্য বিস্তারের জন্য সে ‘মোশা বাহিনী’ নামে একটি সন্ত্রাসী বাহিনী গড়ে তুলে। তারা দীর্ঘদিন যাবত রূপগঞ্জের বিভিন্ন এলাকায় আধিপত্য বিস্তার, হত্যা, হত্যা চেষ্টা, চাঁদাবাজি, ছিনতাই, অর্থের বিনিময়ে ভূমি দখলসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড পরিচালনা করত। বর্ণিত ঘটনার পর সে কুড়িগ্রামের ভ‚রুঙ্গামারী এলাকায় আত্মগোপনে চলে যায়। পরবর্তীতে আত্মগোপনে থাকাকালীন সময় তাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় অস্ত্র, হত্যা, হত্যাচেষ্টা, বিস্ফোরক দ্রব্য, চাঁদাবাজি, মাদক ও প্রতারণাসহ ৪০টির অধিক মামলা রয়েছে বলে জানা যায় এবং বিভিন্ন মেয়াদে সে একাধিকবার কারাভোগ করে।

গ্রেপ্তারকৃত দেলোয়ার হোসেন স্থানীয় একটি বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করে। সে গ্রেপ্তারকৃত মোশারফ এর ঘনিষ্ঠ সহযোগী হিসেবে তার সব কাজে সহায়তা করতো। তার বিরুদ্ধে রূপগঞ্জ থানায় বিভিন্ন অপরাধে ৫টির অধিক মামলা রয়েছে বলে জানা যায় এবং মোশাররফের মতো সেও বিভিন্ন মেয়াদে একাধিকবার কারাভোগ করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App