×

জাতীয়

চলতি মাসে আরো দুটি ঘূর্ণিঝড়ের শঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২৩, ০২:৫৬ পিএম

চলতি মাসে সাগরে আরো দুটি ঘূর্ণিঝড়ের শঙ্কা দেখা দিয়েছে। জুনের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগর ও আরব সাগরে দুটি ঘূর্ণিঝড়ের শঙ্কা আছে। যদি ঘূর্ণিঝড় সৃষ্টি হয় তাদের নাম হবে, ‘বিপর্যয়’ ও ‘তেজ’।

বিশ্বের বিভিন্ন আবহাওয়া পূর্বাভাস মডেলের তথ্য বিশ্লেষণ করে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইডি গবেষক ও আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ বলেন, চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগর ও আরব সাগরে কাছাকাছি সময়ে দুইটি ঘূর্ণিঝড় সৃষ্টির শঙ্কা আছে। উত্তর ভারত মহাসাগর আরব সাগর বঙ্গোপসাগর নিয়ে গঠিত। যদি ঘূর্ণিঝড় দুইটি সৃষ্টি হয় তাদের নাম হবে ‘বিপর্যয়’ ও ‘তেজ’। ‘বিপর্যয়’ নামটি বাংলাদেশের দেয়া ও ‘তেজ’ নামটি ভারতের দেয়া। ঘূর্ণিঝড় বিপর্যয় চলতি মাসের ৯-১০ জুনের মধ্যে মিয়ানমারের রাখাইনরাজ্য ও বাংলাদেশের বরিশাল বিভাগের মধ্যবর্তী কোনো স্থানের উপকূল দিয়ে স্থল ভাগে আঘাতের শঙ্কা আছে।

আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ বলেন, ইউরোপিয়ান আবহাওয়া পূর্বাভাস মডেল অনুসারে ৬-৮ জুনের মধ্যে বঙ্গোপসাগরের একটি ঘূর্ণিঝড়টি সৃষ্টি হবে ও আরব সাগরের সৃষ্টি হতে পারে ৭-৯ জুনের মধ্যে। অন্যদিকে আমেরিকান গ্লোবাল পডকষ্ট সিস্টেম মডেল অনুসারে আরব সাগরের ঘূর্ণিঝড়টি সৃষ্টি হবে ৬ থেকে ৮ জুনের মধ্যে ও বঙ্গোপসাগরের সাগরের ঘূর্ণিঝড়টি সৃষ্টি হবে ১১-১২ জুনের মধ্যে।

আমেরিকান মডেল অনুসারে, আরবসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বিপর্যয় ইয়েমেনের পূর্ব উপকূলে ও ঘূর্ণিঝড় তেজ বাংলাদেশের খুলনা বিভাগের উপকূলীয় এলাকা ও চট্টগ্রাম বিভাগের উপকূলীয় এলাকার মধ্যবর্তী কোনো স্থানের ওপর দিয়ে জুন মাসের ১৩-১৪ তারিখ স্থল ভাগের আঘাত করার সম্ভাবনা দেখা যাচ্ছে।

অপরদিকে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আবহাওয়া পূর্বাভাস মডেল ইন্টিগ্রেটেড ফোরকাস্ট সিস্টেমের তথ্য তুলে ধরে আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট আবহাওয়া.কম এ বলা হয়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ভারতের আন্দামান ও নিকবার দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্বে আন্দামান সাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়। তা ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার সম্ভাবনা আছে।

আমেরিকার আবহাওয়া পূর্বাভাস মডেলও বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা নির্দেশ করছে। কানাডা ও জার্মানির আবহাওয়া পূর্বাভাস মডেলও বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা নির্দেশ করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App