তাপপ্রবাহ অব্যাহত থাকবে

আগের সংবাদ

বিদেশ যাওয়ার অনুমতি পেল সম্রাট

পরের সংবাদ

যেমন ছিল বাংলাদেশের প্রথম বাজেট

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ২:৩৯ অপরাহ্ণ আপডেট: জুন ১, ২০২৩ , ২:৩৯ অপরাহ্ণ

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে বিজয় অর্জন করে বাঙালি জাতি। স্বাধীন সার্বভৌম বাংলাদেশের প্রথম জাতীয় বাজেট উপস্থাপিত হয় ১৯৭২ সালের ৩০ জুন। ১৯৭২-৭৩ অর্থবছরের বাজেট পেশ করেন তদানীন্তন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ।

অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশের প্রথম বাজেটের পরিমাণ ছিল ৭৮৬ কোটি টাকা। স্বাধীনতার ৫০ বছর পর যার আকার দাঁড়িয়েছে ৬ লাখ কোটি টাকারও বেশি। স্বাধীনতার পর প্রথম বাজেট তৈরি করেন প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদ। একে দেশের ‘ঐতিহাসিক বাজেট’ হিসেবে অর্থনীতিবিদরা উল্লেখ করেন।

তাজউদ্দীন আহমদ অর্থমন্ত্রী থাকাকালীন বাজেট পেশ করেন মোট তিনটি। সেসব বাজেটে বরাদ্দ ছিল যথাক্রমে ৭৮৬ কোটি টাকা, ৯৯৫ কোটি টাকা ও প্রায় ১ হাজার কোটি টাকা।

স্বাধীনতার ৫১ বছরের ব্যবধানে ২০২২-২৩ অর্থবছরে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা বাজেট উপস্থাপন হয়। এবার পঞ্চমবারের মতো তা উপস্থাপন করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের সম্ভাব্য আকার প্রায় ৮ লাখ কোটি টাকা।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়