বাজেট জনবান্ধব: ওবায়দুল কাদের

আগের সংবাদ

নরসিংদী জাপার কর্মী সম্মেলন স্থগিত

পরের সংবাদ

পাচারকৃত অর্থ ফেরাতে থাকছে না দায়মুক্তি

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ১১:১৩ অপরাহ্ণ আপডেট: জুন ১, ২০২৩ , ১১:১৩ অপরাহ্ণ

চলতি বাজেটে মাত্র ৭ শতাংশ করের মাধ্যমে পাচার করা অর্থ বিনা প্রশ্নে দেশে ফিরিয়ে আনার সুযোগ দিয়েছে সরকার। এই সুযোগ থাকবে ৩০ জুন পর্যন্ত। তবে সহজ শর্তের এই দায়মুক্তির সুবিধায় সাড়া পাওয়া যায়নি। তাই প্রস্তাবিত বাজেটে এ সুযোগ রাখা হয়নি।

চলতি অর্থবছরের বাজেটের অর্থ আইন-২০২২ এর মাধ্যমে আয়কর অধ্যাদেশে অফশোর ট্যাক্স অ্যামনেস্টির বিধান অন্তর্ভুক্ত করা হয়। এই বিধানের ফলে কোনো করদাতা নির্ধারিত সময়ের মধ্যে ৭ শতাংশ হারে কর পরিশোধ করে তার অপ্রদর্শিত বৈদেশিক সম্পদ প্রদর্শন করতে পারবেন। এ ক্ষেত্রে বৈদেশিক সম্পদের উৎস নিয়ে বাংলাদেশের কোনো কর্তৃপক্ষ প্রশ্ন তুলতে পারবে না।

এ বিধানের আওতায় যে কোনো পরিমাণ নগদ বা নগদ সমতুল্য, ব্যাংক জমা, ব্যাংক নোটস, ব্যাংক হিসাব, কনভারটেবল সিকিউরিটিজ ও আর্থিক দলিলাদি ৭ শতাংশ কর পরিশোধ করে ব্যাংকের মাধ্যমে দেশে আনা যাবে। আয়কর অধ্যাদেশে নিবাসী বাংলাদেশি করদাতার আয়কর রিটার্নে অপ্রদর্শিত অফশোর সম্পদের জন্য জরিমানার বিধানও সংযোজন করা হয়েছে।

তবে চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) সরকারের এই সহজ সুযোগ কেউ গ্রহণ করেনি বলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়