×

জাতীয়

২০২৩-২৪ অর্থ বছরের বাজেট পেশ বৃহস্পতিবার,  পাশ হবে ২৬ জুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২৩, ০৬:৫০ পিএম

জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট অধিবেশন ও একাদশ জাতীয় সংসদের ২৩তম অধিবেশন শুরু হয়েছে। আজ বুধবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল ৫টায় এ অধিবেশন শুরু হয়। এর আগে বিকাল ৪টায় কার্যউপদেষ্টা কমিটির বৈঠক বসে।

আগামীকাল বৃহষ্পতিবার বিকাল তিনটায় ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আগামী ২৬ জুন এ বাজেট পাস করা হবে। টানা তৃতীয় দফায় ক্ষমতায় থাকা বর্তমান সরকারের এটি শেষ বাজেট অধিবেশন।

অর্থমন্ত্রী ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬২ হাজার কোটি টাকার জাতীয় বাজেট প্রস্তাব পেশ করবেন বলে জানা গেছে। প্রতি বছর ৩০ জুন বাজেট পাশের রীতি থাকলেও এবারে ঈদুল আযহার কারণে আগামী ২৬ জুন সংসদে প্রস্তাবিত বাজেট পাস হবে বলে কার্যউপদেষ্ঠা কমিটির বৈঠক সূত্র জানিয়েছে।

এর আগে গতকাল বিকাল চারটায় কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপির সভাপতিত্বে কমিটি সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশগ্রহণ করেন। এছাড়া, বৈঠকে অংশগ্রহণ করেন কমিটির সদস্য বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ এমপি, আমির হোসেন আমু এমপি, তোফায়েল আহমেদ এমপি, শেখ ফজলুল করিম সেলিম এমপি, ওবায়দুল কাদের এমপি, ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি, ডেপুটি স্পিকার মোঃ শামসুল হক টুকু এমপি, জাপার এমপি আনিসুল হক এমপি, গোলাম মোহাম্মদ কাদের এমপি, আনিসুল ইসলাম মাহমুদ এমপি ও চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি।

বৈঠকে একাদশ জাতীয় সংসদের ২৩তম ও বাজেট অধিবেশনের কার্যাদি নিষ্পন্নের জন্য সময় বরাদ্দ ও অধিবেশনের স্থায়িত্বকাল নিয়ে আলোচনা হয়। প্রতি শুক্র ও শনিবার ব্যতীত প্রতিদিন বিকেল ৫ টায় এবং কাল ১ জুন দুপুর ৩টায় অধিবেশন অনুষ্ঠিত হবে মর্মে বৈঠকে সিদ্ধান্ত হয়।

বৈঠকে সিদ্ধান্ত হয়- কাল ৩ ঘটিকায় জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উপস্থাপণ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ৪ জুন থেকে ২৪ জুন ২০২৩ পর্যন্ত মোট ৪০ঘন্টা বাজেটের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। ২৫ জুন ২০২৩ অর্থবিল পাস ও ২৬ জুন ২০২৩ বাজেট পাস হবে মর্মে সিদ্ধান্ত হয়।

এরপর, ঈদ-উল-আযহার জন্য সংসদ অধিবেশন মুলতবী হয়ে ২ জুলাই আবার অধিবেশন শুরু হবে মর্মে বৈঠকে সিদ্ধান্ত হয়। সপ্তাহখানেক চলার পর বিল পাসের বিষয় বিবেচনায় নিয়ে একাদশ জাতীয় সংসদের ২৩তম অধিবেশন শেষ হবে। এ বিষয়টিসহ অধিবেশনের সময় ও কার্যদিবস সম্পর্কিত যে কোন পরিবর্তনের ক্ষমতা দেয়া হয়েছে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App