×

জাতীয়

ফারুক ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২৩, ০৭:১৯ পিএম

ফারুক ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক

নায়ক আকবর হোসেন পাঠান ফারুক ছিলেন একজন পরীক্ষিত আওয়ামী লীগের কর্মী ও বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক। বঙ্গবন্ধুর নামে সাংস্কৃতিক সংগঠন গড়ে তোলা ও স্বাধীনতার চেতনাকে জাগ্রত করতে নায়ক ফারুক বলিষ্ঠ ভুমিকা রেখেছেন বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধাবার (৩১ মে) জাতীয় সংসদের অধিবেশনে সদ্য প্রয়াত আকবর হোসেন পাঠান ফারুকের উপর আনা শোক প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মুক্তিযুদ্ধ, আইয়ুব বিরোধী আন্দোলন করেছেন তিনি। অত্যন্ত সাহসের সঙ্গে অবদান রেখে গেছেন। দু:খের বিষয় আমরা একে একে সব মুক্তিযোদ্ধাদের হারিফে ফেলছি। তিনি শুধু রাজনীতিই করেননি সাংস্কৃতিক জগতেও অবদান রেখেছেন, চলচিত্র জগতে অবদান রেখেছেন। আমরা তাঁকে জাতীয় সন্মাননায় ভূষিত করি। আমাদের সংস্কৃতির সেবায় তার মৃত্যু এখানেও আমাদের বিরাট ক্ষতি। সাংস্কৃতিক কর্মীরা সব সময় আন্দোলন সংগ্রামে আমাদের পাশে থেকেছে এবং প্রত্যেকটা আন্দোলন সংগ্রামে সাহস যুগিয়েছেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করার পর তাঁর নামটি মুছে ফেলা হচ্ছিলো। নামটি নিতেই চাচ্ছিলো না। তখন সাংস্কৃতিক কর্মীরাই এগিয়ে এসেছিলো। বঙ্গবন্ধুর নামে সাংস্কৃতিক সংগঠন গড়ে তোলা, মুক্তিযুদ্ধে গানগুলোকে সামনে নিয়ে আসা, আবার সেই স্বাধীনতার চেতনাকে জাগ্রত করার বলিষ্ঠ ভূমিকা তিনি রেখেছেন। তার অনেক অবদান এদেশের জন্য রয়েছে। আজকে খুব কষ্ট লাগছে যে তিনি এভাবে চলে গেলেন। আসলে জন্মালে তো মরতেই হবে এটাই তো বাস্তব কথা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর দাদীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, আজ ৩১ মে আমি আমার দাদি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাতা ১৯৭৪ সালের এই ৩১ মে মৃত্যুবরণ করেছিলেন। আমি আজকের দিতে তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি। আমার দাদি জন্ম দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবকে যিনি আমাদের এনে দিয়েছিলেন আমাদের স্বাধীনতা। আমার দাদি সায়রা খাতুন তিনি আজ আমাদের মাঝে নেই, আমি তাঁর জন্য জাতির কাছে দোয়া চাই।

এ শোক প্রস্তাবের উপর আলোচনায় আরও অংশ নেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী, আওয়ামী লীগের তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আসাদুজ্জামান নুর, মেহের আফরোজ চুমকি, হাবিব হাসান, বিরোধী দলের উপনেতা জিএম কাদের, জাতীয় পাটির কাজী ফিরোজ রশিদ ও আনিসুল ইসলাম মাহমুদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App