×

জাতীয়

প্রযুক্তি দিয়েই ৯৫ শতাংশ মামলা নিষ্পত্তি করছে পুলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২৩, ০৪:৫৫ পিএম

প্রযুক্তি দিয়েই ৯৫ শতাংশ মামলা নিষ্পত্তি করছে পুলিশ

ছবি: ভোরের কাগজ

সোর্স নির্ভর না হয়ে প্রযুক্তিগত উৎকর্ষতায় এখন প্রায় ৯৫ শতাংশ মামলা নিষ্পত্তি করছে আমাদের প্রশিক্ষিত পুলিশ সদস্যরা। ফলে সোর্স নির্ভরতাও কমে এসেছে।

বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) কার্যনির্বাহী কমিটির সঙ্গে এক সৌজন্য সাক্ষাত শেষে এসব কথা জানান, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন। বুধবার (৩১ মে) দুপুরে পুলিশ সদর দপ্তরের হল অব প্রাইডে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এ সময় পুলিশের উর্ধতন কর্মকর্তারা ছাড়াও ক্র্যাব সভাপতি মির্জা মেহেদী তমাল ও সাধারণ সম্পাদক মামুনুর রশীদসহ কার্য নির্বাহী কমিটির অন্যান্য নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেন, পুলিশের সঙ্গে অপরাধ বিষয়ক রিপোর্টারদের সংগঠন ক্র্যাবের সঙ্গে একটা ভাল সম্পর্ক রয়েছে। পরস্পর আমরা অনেক কাজও করি। নির্বাচনী ডিউটিতে পাশাপাশি কাজ করে থাকি। দায়িত্বের চেয়ে তাই পারস্পারিক প্রত্যাশাটাও আমাদের বেশি।

তিনি আরো বলেন, বর্তমানে পুলিশের সোর্স অব ইনফরমেশন হলো সাংবাদিক, আর সাংবাদিকদের পুলিশ। তাই পুলিশ ও সাংবাদিকদের মধ্যে যোগাযোগটা বেশি দরকার। যোগাযোগ বেশি হলে পেশাগত দায়িত্ব পালন সহজ হয়। একটা মামলা হলে যতো কিছুই বলি না কেন সেটা পুলিশকে তদন্ত করতে হয়। অনেক ক্ষেত্রে আমরা বলি সাংবাদিকরা এই নিউজ, ওই নিউজ না করলেও পারতো। আমি মনে করি, সাংবাদিকদের কাজে বাধা দেয়া উচিত না। কারণ তাদেরও তো এক্সসেপশনাল নিউজ প্রকাশ বা দেখাতে হয়।

সাংবাদিক ও পুলিশের উদ্দেশ্যই হচ্ছে সমাজের বিভিন্ন অনিয়ম দূর করা। সেজন্য আমাদের পারস্পারিক সহযোগীতা ও যোগাযোগ বেশি দরকার। ক্রাইম রিপোর্টারদের জন্য পুলিশের সার্বিক সহযোগীতা অব্যাহত থাকবে উল্লেখ করে পুলিশ প্রধান বলেন, সাংবাদিকতায় বস্তুনিষ্ঠতা বজায় রাখার ক্ষেত্রে ক্র্যাব কার্যকরী ভূমিকা পালন করবে। সাংবাদিকদের কারণেই আজকে পুলিশের ভাল দিকগুলো প্রকাশ পাচ্ছে, বাড়ছে পুলিশ প্রীতি।

সম্প্রীতির যেন বন্ধন সেটা জনগণের সঙ্গে আরো সুদৃঢ় হবে বলে আমি বিশ্বাস করি। ক্র্যাব সভাপতি মির্জা মেহেদী তমাল বলেন, কাজের ধরণ ও বাস্তবতার প্রেক্ষিত থেকেই পুলিশের সঙ্গে বেশি যোগাযোগ রাখতে হয় ক্রাইম রিপোর্টারদের। পুলিশও ক্রাইম রিপোর্টারদের বন্ধু মনে করেন। বাংলাদেশে ক্রাইম রিপোর্টিংয়ের ক্ষেত্রে ক্র্যাব পেশাগত মানোন্নয়নে কার্যকরী ভূমিকা পালন করে যাচ্ছে। এবার আমরা ক্রাইম রিপোর্টারদের এক মাত্র সংগঠন ক্র্যাবের প্রতিষ্ঠা বার্ষিকী পালন করবো। এ উপলক্ষ্যে সার্বিক সহযোগীতা ও ক্র্যাব-আইজিপি মিডিয়া অ্যাওয়ার্ড চালুর অনুরোধ জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App