×

জাতীয়

নায়ক ফারুকের মৃত্যুতে সংসদে শোক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২৩, ০৬:১৩ পিএম

নায়ক ফারুকের মৃত্যুতে সংসদে শোক

একাদশ জাতীয় সংসদের ঢাকা- ১৭ আসনের সংসদ-সদস্য নন্দিত চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক-এর মৃত্যুতে জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয়েছে।

বুধবার (২১ মে) সংসদে শোক প্রস্তাব উত্থাপণ করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন আমি গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি ঢাকা- ১৭ আসনের সংসদ-সদস্য নন্দিত চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক গত ১৫ মে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি ১৯৪৮ সালের ১৮ আগস্ট ঢাকায় জন্মগ্রহণ করেন, মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।

স্পিকার বলেন, কোন সিটিং সংসদ সদস্য মারা গেলে তার জীবনের ওপর স্মৃতিচারণ করে আলোচনার রীতি আছে। এছাড়া আলোচনার পরে সংসদ মুলতবির বিধান রয়েছে।

উল্লেখ্য, আকবর হোসেন পাঠান ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন এবং ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। ১৯৭১ সালে 'জলছবি' ছবিতে অভিনয়ের মাধ্যমে বাংলা চলচ্চিত্রে প্রবেশ করেন তিনি। ১৯৭৩ সালে 'আবার তোরা মানুষ হ' ও ১৯৭৪ সালে 'আলোর মিছিল' নামে দুটি মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি আলোর মিছিল, সুজন সখী, সারেং বৌ- সহ শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। তিনি ২০০৬ সালে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কারে (বাচসাস) চলচ্চিত্র ব্যক্তিত্ব হিসেবে আজীবন সম্মাননা পুরস্কার এবং ২০১৬ সালে জাতীয় চলচ্চিত্র। পুরস্কারে আজীবন সম্মাননা পুরস্কার অর্জন করেন।

আকবর হোসেন পাঠান ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে ঢাকা-১৭ আসন থেকে সংসদ-সদস্য নির্বাচিত হন। এই সংসদে তিনি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। রাজনীতির পাশাপাশি তিনি বিভিন্ন উন্নয়ন ও সমাজসেবামূলক কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন।

এছাড়া সাবেক প্রতিমন্ত্রী এবং সপ্তম জাতীয় সংসদে রাজশাহী-২ এবং অষ্টম জাতীয় সংসদে রাজশাহী-৫ আসন থেকে নির্বাচিত সংসদ-সদস্য মো: কবীর হোসেনের মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

এছাড়া গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী, ঐক্য ন্যাপের সভাপতি ও মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক পঙ্কজ ভট্টাচার্য, ভারতে বাংলা ভাষার অন্যতম জনপ্রিয় কথাশিল্পী সমরেশ মজুমদার, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট ব্যবসায়ী রোকিয়া আফজাল রহমান, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর প্রয়াত ভাষাসৈনিক এম এ ওয়াদুদের সহধর্মিণী ও শিক্ষা মন্ত্রী ড. দীপু মনি এমপি-র মাতা রহিমা ওয়াদুদ এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কনিষ্ঠ পুত্রবধূ কল্যানী কাজী-এর মৃত্যুতে মহান সংসদে গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয়। পরে এমপি ফারুকের জীবনের ওপর আলোচনা শুরু হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App