×

সারাদেশ

জুড়ীতে বালু উত্তোলনের দায়ে ৫০ হাজার টাকা জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২৩, ০৭:৫০ পিএম

জুড়ীতে বালু উত্তোলনের দায়ে ৫০ হাজার টাকা জরিমানা

ছবি: সাইফুল ইসলাম সুমন, জুড়ী (মৌলভীবাজার)

জুড়ীতে বালু উত্তোলনের দায়ে ৫০ হাজার টাকা জরিমানা

মৌলভীবাজার জেলার জুড়ীতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে একজনকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (৩১ মে ) দুপুরে উপজেলার জুড়ী নদীর কন্টিনালা অংশ থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করায় জরিমানা করে আদায় করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রঞ্জন চন্দ্র দে।

জানা যায়, দীর্ঘদিন থেকে জুড়ী নদীর কন্টিনালা অংশ থেকে রাবার ড্যাম পর্যন্ত একটি সংঘবদ্ধ চক্র অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। যার ফলে নদীর দু'পাশের রাস্তার বিভিন্ন অংশ ধসে পরে। এমনকি নদীর পাড়ের ঘরবাড়িও পড়েছে হুমকির মুখে। সম্প্রতি কন্টিনালা গরেরগাঁও অংশের পাকা সড়ক ধসে পরলে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবি জানান এলাকাবাসী।

তবে এলাকাবাসীর দাবি উপেক্ষা করে চলতে থাকে অবৈধ বালু উত্তোলন কার্যক্রম। বুধবার বালু উত্তোলনের খবর পেয়ে ঘটনাস্থলে যান উপজেলা নির্বাহী অফিসার রঞ্জন চন্দ্র দে। সেখানে একটি বালু বোঝাই করা নৌকা আটক করেন তিনি। এ সময় বালু উত্তোলনের কাজে নিয়োজিত পাঁচ শ্রমিক ও নৌকার মালিক অপরাধ স্বীকার করায় অভিযুক্ত উপজেলার পশ্চিম ভবানীপুর গ্রামের বারিক মিয়ার ছেলে অহিদ মিয়াকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে এসআই মো. ফরহাদ মিয়ার নেতৃত্বে জুড়ী থানা পুলিশের একটি দল সহায়তা করেন।

জরিমানার বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রঞ্জন চন্দ্র দে জানান, জুড়ী নদী থেকে অবৈধ ভাবে মাটি বা বালু উত্তোলন করে কেউ বিক্রি করতে পারবেন না। এ ব্যাপারে উপজেলা প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App