×

খেলা

এশিয়া কাপ: পাকিস্তানের প্রস্তাবে ভারতের অসম্মতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২৩, ০৪:১১ পিএম

এশিয়া কাপ: পাকিস্তানের প্রস্তাবে ভারতের অসম্মতি

ছবি: সংগৃহীত

পাকিস্তানের মাটিতে এশিয়া কাপের আয়োজন নিয়ে জটিলতার আবর্ত খুড়েই চলেছে ভারত। পাকিস্তানে এশিয়া কাপের আয়োজন হলে সেখানে খেলতে না যাওয়ার বিষয়ে অনড় অবস্থান ধরে রেখেছে ভারত। ভারত চায়, এশিয়া কাপ নিরপেক্ষ ভেন্যুতে আয়োজিত হোক। পক্ষান্তরে, এশিয়া কাপের আয়োজনের একটি ‘হাইব্রিড মডেল’ উপস্থাপন করেছে পাকিস্তান। অর্থাৎ, এশিয়া কাপ পাকিস্তান ও অপর একটি নিরপক্ষে ভেন্যু মিলিয়ে আয়োজন।

হাইব্রিড মডেলে পাকিস্তানে এশিয়া কাপ হলেও ভারতের ম্যাচগুলো নিরপক্ষে ভেন্যুতে আয়োজনের প্রস্তাব দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ভারত অবশ্য এই মডেলে সম্মতি দেয়নি। তারা চায়, পুরো এশিয়া কাপই নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করা হোক। খবর জিও টিভি, ওয়ান ক্রিকেটের।

এশিয়া কাপ নিয়ে এই পাল্টাপাল্টি মনোভাবের মধ্যে পাকিস্তান আগেই ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ বর্জনের হুমকি দিয়ে রেখেছে। আগামী অক্টোবরে ভারতে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। পাকিস্তান জানিয়ে দিয়েছে, ভারত যদি এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না আসে, তাহলে তারাও ভারতের মাটিতে বর্জন করবে ওয়ানডে বিশ্বকাপ।

এমন পরিস্থিতিতে ১৫ বছর পর আইসিসি সভাপতি গ্রেগ বার্কলে ও প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস পাকিস্তান সফর করছেন। সেখানে পাকিস্তানের বিশ্বকাপে অংশগ্রহণ নিয়ে কথা উঠেছে। পাকিস্তানের ইংরেজি সংবাদমাধ্যম ‘দ্য নিউজ’ জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি স্পষ্ট ভাষায় আইসিসি সভাপতিকে জানিয়ে দিয়েছেন, পাকিস্তান সরকার যদি অনুমতি দেয়, তবেই জাতীয় ক্রিকেট দল অক্টোবরে ভারতের মাটিতে বিশ্বকাপে অংশগ্রহণ করবে। আইসিসি সভাপতির সঙ্গে আলোচনায় নতুন আর্থিক মডেলে নিজেদের আর্থিক ভাগ নিয়ে নিজেদের অসন্তুষ্টির বিষয়টিও জানিয়েছে পিসিবি।

চলতি বছরের সেপ্টেম্বরে পাকিস্তানে এশিয়া কাপ হওয়ার কথা রয়েছে। তবে পাকিস্তানে খেলতে না যাওয়ার কারণ হিসেবে ভারত বলছে সরকারি অনুমতি না পাওয়া। পাকিস্তানও এখন পাল্টা যুক্তিতে বিশ্বকাপ খেলতে যাওয়ার ব্যাপারে সরকারি অনুমতির কথা বলছে। পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি এ কথা আগেই বলেছিলেন। পাকিস্তান সরকার যদি অক্টোবরে তাদের জাতীয় ক্রিকেট দলকে ভারতে বিশ্বকাপ খেলার অনুমতি না দেয়, সে ক্ষেত্রে বিকল্পও ভেবে রেখেছে পিসিবি। তখন পাকিস্তান তাদের বিশ্বকাপের ম্যাচগুলো বাংলাদেশ বা অন্য কোনো নিরপেক্ষ ভেন্যুতে খেলতে চাইবে।

এদিকে পাকিস্তানে দীর্ঘ ১৫ বছর পর আইসিসির সভাপতি ও প্রধান নির্বাহীর সফর ইঙ্গিত দিচ্ছে, পাকিস্তান ক্রিকেট দলের বিশ্বকাপে খেলতে ভারতে না যাওয়া কিংবা নিজেদের ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে খেলতে চাওয়ার ব্যাপারটি নিয়ে চিন্তিত আইসিসি। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, আইসিসি সভাপতি ও প্রধান নির্বাহী পাকিস্তান সফরে ভারত-পাকিস্তান ম্যাচ যাতে ঢাকায় না হয়, সে জন্য সমাধান খুঁজবেন। কারণ, তেমনটা ঘটলে শুধু বিসিসিআইয়ের ওপরই নেতিবাচক প্রভাব পড়বে না, আইসিসির ওপরও পড়বে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App