×

আন্তর্জাতিক

সেনাবাহিনীর বিরুদ্ধে সহিংসতার প্ররোচনা মামলায় ইমরানের জামিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২৩, ১০:৪০ পিএম

সেনাবাহিনীর বিরুদ্ধে সহিংসতায় প্ররোচনা দেওয়ার অভিযোগে হওয়া একটি মামলায় জামিন পেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।

গত ৯ মে পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো-এনএবি ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে ইমরানকে গ্রেপ্তার করলে দেশজুড়ে তুমুল বিক্ষোভ শুরু করে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমর্থকরা।

দুই দিনের ওই বিক্ষোভে পাকিস্তানের কয়েকটি সেনানিবাস ও সেনা স্থাপনায় ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। ৭০ বছর বয়সের রাজনীতিক ও এক সময় আলোড়ন তোলা ক্রিকেটার ইমরানকে পরে অবশ্য সুপ্রিমকোর্টের নির্দেশে ছেড়ে দেয়া হয়। এ বিষয়ে মঙ্গলবার ইমরানের আইনজীবী ইন্তেজার হুসাইন বলেন, সাবেক প্রধানমন্ত্রী আদালতে উপস্থিত হয়ে জামিন বন্ড জমা দিলে নতুন মামলায় তার জামিন মঞ্জুর করে দুর্নীতি দমন আদালত।

ইমরান খান তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেছেন, যখন সহিংসতার ওই ঘটনা ঘটে তখন তিনি বন্দি ছিলেন।

আগামী ২ জুন পর্যন্ত ইমরানের জামিন মঞ্জুর হয়েছে। অর্থাৎ এই সময়ের মধ্যে তাকে এই মামলায় আটক করা যাবে না।

২০১৮ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন ইমরান খান। ২০২২ সালে পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে তিনি বিদায় নিতে বাধ্য হন। তারপর থেকে নির্বাচনের দাবিতে আন্দোলন করে চলেছেন ইমরান ও তার দল।

ইমরানকে ঘিরে তার পদত্যাগের পর থেকেই পাকিস্তানের রাজনীতিতে উত্তেজনা বিরাজ করছে। নানা নাটকীয়তা তারকা এই ক্রিকেটারের রাজনৈতিক ক্যারিয়ারকে কোথায় নিয়ে দাঁড় করায় সেটা সময়ই বলে দেবে।

সম্প্রতি ইমরানকে গ্রেপ্তার নিয়ে পাকিস্তানের রাজনীতিতে একের পর এক নাটকীয় ঘটনা ঘটতে থাকে। সংকট নিরসনে দেশটির ক্ষমতাসীন জোট সরকারকে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন তিনি। কিন্তু ওই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে শাহবাজ শরিফের সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App