×

সাহিত্য

সমাজে বঞ্চিত-নির্যাতিত হিজড়া জনগোষ্ঠী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২৩, ০৫:৫৭ পিএম

সমাজে বঞ্চিত-নির্যাতিত হিজড়া জনগোষ্ঠী

ছবি: ভোরের কাগজ

সমাজের বঞ্চিত, নিপীড়িত, নির্যাতিত হিজড়া জনগোষ্ঠীর উন্নয়নে অসাধারণ কাজ করে যাচ্ছে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (সামাজিক কল্যাণমূলক সমাজ)। যারই অংশ হিসেবে মানবিক এ সংগঠনটি ইউএস এইডের অর্থায়নে ‘সমতা’ প্রকল্পের কার্যক্রম শুরু করেছে। এই মহতী উদ্যোগের অংশীদার হতে পেরে আমি আনন্দিত।

মঙ্গলবার (৩০ মে) সকালে রাজধানীর গুলশানে হোটেল আমারিতে ইউএসএইডের অর্থায়নে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি আয়োজিত সংগঠনটির সমতা বা ইক্যুয়ালিটি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউএস-এইড মিশন বাংলাদেশের পরিচালক ক্যাথরিন ডি. স্টিভেন্স, সেন্টার ফর পলিসি ডায়ালগের ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য ও ইউএন-এইডস এর কান্ট্রি ডিরেক্টর ড. সায়মা খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি’র নির্বাহী পরিচালক সালেহ আহমেদ। সমাপনী বক্তব্য দেন বাংলাদেশ পপুলেশন কাউন্সিলের সাবেক কান্ট্রি ডিরেক্টর ও বন্ধু’র টেকনিক্যাল অ্যাডভাইজরি কমিটির সদস্য ড. ওবায়দুর রব।

শুভেচ্ছা বক্তব্য দেন ট্রান্সজেন্ডার (রূপান্তরকামী) অ্যাক্টিভিস্ট শোভা সরকার ও মাহমুদা আক্তার মনীষা। ‘সমতা’ প্রজেক্ট সম্পর্কে অডিও-ভিজ্যুয়াল উপস্থাপনা করেন প্রজেক্টের টিম লিডার একেএম মাহবুবুল ইসলাম।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, আমার নির্বাচনী এলাকা মুক্তাগাছার ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করতে চাই। কিন্তু সমস্যা হলো তারা একত্রিত বা সংগঠিত হতে চায় না। এ বিষয়ে বন্ধুর সহযোগিতা কামনা করে প্রতিমন্ত্রী বলেন, মুক্তাগাছাকে ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীর জন্য একটি মডেল উপজেলা হিসাবে গড়ে তুলতে চাই।

তিনি আরো বলেন, তাদের আর্থ-সামাজিক উন্নয়নে একটি প্রতিষ্ঠান গড়ে তুলতে চাই যেখানে বন্ধু চাইলে অর্থায়ন করতে পারে অথবা আমার ব্যক্তিগত তহবিল থেকে অর্থায়নের ব্যবস্থা করবো।

অনুষ্ঠানের শুরুতে লিঙ্গ বৈচিত্র্যময় কমিউনিটির নৃত্যদল ‘এসেন্স অব সোল’ এক মনোমুগ্ধকর ও হৃদয়গ্রাহী নৃত্য পরিবেশন করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App