×

জাতীয়

বিএনপি-আ.লীগ আইনজীবী হাতাহাতিতে ৯ জন হাসপাতালে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২৩, ০৯:০৬ পিএম

https://www.youtube.com/watch?v=WqRhw55iqwA

দুদকের মামলায় তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ চলাকালে বিএনপি ও আওয়ামী লীগপন্থি আইনজীবীদের হাতাহাতিতে নয়জন হাসপাতালে ভর্তি রয়েছেন। তারা সবাই বিএনপিপন্থি আইনজীবী। বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপিপক্ষের আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার।

ভোরের কাগজের এই প্রতিবেদককে তিনি বলেন, মামলার সাক্ষ্য গ্রহণ চলাকালে আমাদের আইনজীবীরা সেখানে উপস্থিত থাকায় ও মামলার নথিপত্র দেখার সময় আওয়ামীপন্থি আইনজীবীরা তাদের ওপর চড়াও হন। মারধর করে এজলাস থেকে বের করে দেন। এতে আমাদের নয়জন আইনজীবী গুরুতর আহত হয়ে হাসপাতালে রয়েছে। এরমধ্যে পাঁচজন পুরুষ আইনজীবী ও চারজন নারী আইনজীবী।

কোন হাসপাতালে ভর্তি তা নিরাপত্তার কথা বলে জানাননি আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার। তবে এ ঘটনায় আইনী পদক্ষেপ নেবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, এটা দলীয়ভাবে সিদ্ধান্ত নিয়ে আমরা ব্যবস্থা নেবো।

অপরদিকে, রাষ্ট্রপক্ষ থেকে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, মামলার সাক্ষ্যগ্রহণ চলাকালে বিএনপিপন্থি আইনজীবীরা উচ্চ বাক্য ও হট্টগোল করতে থাকেন। এরপরই প্রসিকিউশনের আইনজীবীসহ সাক্ষীদের ওপর চড়াও হন। তাদের মারধর করেন। বিচারক থাকাকালীন এমন ঘটনা ঘটনায় তারা। আমরা আর কিছু বলবো না। তবে এটা করা উচিত হয়নি।

এদিকে, মঙ্গলবার (৩০ মে) ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামানের আদালতে সাক্ষ্যগ্রহণ চলাকালে এ হট্টোগোল শুরু হয়।

প্রত্যক্ষদর্শী কয়েকজন আইনজীবীরা জানান, সাক্ষ্যগ্রহণের সময় এজলাসের ভেতরে ছবি তোলাকে কেন্দ্র করে এ ঘটনার সূত্রপাত হয়। সাক্ষ্য গ্রহণ চলাকালে বিকেল পাঁচটা ৫০ মিনিটের দিকে আওয়ামীপন্থি আইনজীবীরা ধাওয়া দিয়ে বিএনপিপন্থি আইনজীবীদের এজলাস থেকে বের করে দেন। এসময় বিচারক এজলাস ছেড়ে চলে যান। আদালত চত্ত্বরে কিছু সময় ধরে দুই পক্ষের স্লোগানের সঙ্গে চলে হাতাহাতি।

এসময় বাড়তি পুলিশ মোতায়েন করা হয়। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে সন্ধ্যা ছয়টা পর ফের সাক্ষ্যগ্রহণ শুরু হয়। এসময় মতিন অ্যান্ড কোম্পানির চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ড একে আব্দুল মতিন আদালতে সাক্ষ্য দেন। এ নিয়ে আলোচিত এ মামলায় ৫৬ জন সাক্ষীর মধ্যে সাতজনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়।

এদিকে, তারেক ও জোবায়দার মামলা থেকে জানা যায়, ঘোষিত আয়ের বাইরে চার কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার মালিক হওয়া এবং সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় এ মামলা করেন দুদকের উপপরিচালক জহিরুল হুদা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App