×

বিনোদন

ঢাকায় দুই দিনব্যাপী কসোভার ফিল্ম ডেজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২৩, ০৫:৫৪ পিএম

ঢাকায় দুই দিনব্যাপী কসোভার ফিল্ম ডেজ

ছবি: সংগৃহীত

ঢাকায় দুই দিনব্যাপী কসোভার ফিল্ম ডেজ

ইউরোপের সমৃদ্ধ চলচ্চিত্র-ঐতিহ্যের ধারা থেকে পিছিয়ে নেই কসোভোও। বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে এ দেশের নির্মাতাদের সিনেমা প্রদর্শিত হয়। পুরস্কারও পায়।

এবার কসোভোর সিনেমা নিয়ে ঢাকায় দুই দিনের চলচ্চিত্র উৎসবের আয়োজন করতে যাচ্ছে দেশটির দূতাবাস। ‘কসোভার ফিল্ম ডেজ ২০২৩’ নামের এই উৎসব হবে আগামী ৫ ও ৬ জুন জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে, প্রতিদিন বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

একটি পূর্ণদৈর্ঘ্য ও সাতটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে এই উৎসবে। প্রথম দিন দেখা যাবে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘হাইভ’। ২০২১ সালে মুক্তি পাওয়া সিনেমাটি পরিচালনা করেছেন বেলেরতা বাসোল্লি। ফারিজি নামের এক নারীর জীবনের সত্য ঘটনা অবলম্বনে তৈরি হয়েছে এটি।

১৯৯৮-৯৯ সালের কসোভো যুদ্ধে নিখোঁজ হয় ফারিজির স্বামী। ফলে তার পরিবার পড়ে অর্থনৈতিক টানাপোড়েনে। নিজেকে ও পরিবারকে স্বাবলম্বী করতে মধু ও আচারের ব্যবসা শুরু করে ফারিজি। তার সঙ্গে যুক্ত হয় আরও কয়েকজন নারী।

কিন্তু ফারিজির এ প্রচেষ্টাকে ভালো চোখে দেখে না সমাজের কতিপয় মানুষ। হাইভ সিনেমাটি সানডান্সসহ বিশ্বের অনেক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে।

উৎসবের দ্বিতীয় দিনে দেখা যাবে সাতটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ১২ মিনিটের ‘দেদি’, ৪ মিনিটের ‘আওয়ার ব্রাইড’, ১৪ মিনিটের ‘হুজ ফ্লাগ ইজ ইট’, ৬ মিনিটের ‘প্রিজন রোমান্স’, ১৫ মিনিটের ‘ডিসপ্লেসড’, ২০ মিনিটের ‘প্রিস্টিন’ ও ২২ মিনিট দৈর্ঘ্যের ‘উইদাউট কসোভো’ সিনেমাগুলো প্রদর্শনের মাধ্যমে শেষ হবে উৎসব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App