×

আন্তর্জাতিক

ইরানের বিরুদ্ধে ইউক্রেনের ৫০ বছরের নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২৩, ০১:৩৭ পিএম

ইরানের বিরুদ্ধে ইউক্রেনের ৫০ বছরের নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

রাশিয়ার মিত্র দেশ ইরানের বিরুদ্ধে ৫০ বছরের নিষেধাজ্ঞার অনুমোদন দিয়েছে ইউক্রেনের পার্লামেন্ট।

স্থানীয় সময় সোমবার (২৯ মে) অনুমোদিত নিষেধাজ্ঞা প্যাকেজটিতে রয়েছে- ইরানের সঙ্গে সবধরনের বাণিজ্য বন্ধ, আকাশ পথে যোগাযোগসহ স্থলপথে যোগাযোগ বন্ধ এবং সামরিক ও দ্বৈত ব্যবহারযোগ্য পণ্যের ওপর নিষেধাজ্ঞা। একইসঙ্গে ইরানের বাসিন্দাদের অর্থনৈতিক ও আর্থিক সুবিধা পাওয়ার বিষয়টিও স্থগিত রাখা এতে অন্তর্ভুক্ত রয়েছে। খবর আল-জাজিরার।

দেশটির জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা বিভাগের উত্থাপিত প্রস্তাবটির পক্ষে ভোট দেয় ৩২৮ আইনপ্রণেতা। ইরানে তৈরি ড্রোন ব্যবহার করে ইউক্রেনের বিভিন্ন স্থাপনায় হামলা চালাচ্ছে রাশিয়া। অবশ্য মস্কোকে অস্ত্র দেওয়ার বিষয়টি প্রথম দিকে অস্বীকার করলেও গত বছর তা স্বীকার করে নেয় ইরান। আর এরই ধারাবাহিকতায় রাশিয়ার ঘনিষ্ঠ এই মিত্রের বিরুদ্ধে নিষেধাজ্ঞার অনুমোদন দেয় ইউক্রেনীয় পার্লামেন্ট।

গত রোববার রাতের আঁধারে কিয়েভে ব্যাপক হামলা চালায় রাশিয়া। ওই হামলাকে যুদ্ধ শুরুর পর থেকে কিয়েভে রাশিয়ার সবচেয়ে বড় ড্রোন হামলা বলে মনে করা হচ্ছে। ব্যাপক ওই হামলায় একজন নিহত ও আরও কয়েকজন আহত হন। ওই হামলায় রাশিয়া ইরানের তৈরি শাহেদ ড্রোন ব্যবহার করেছিল বলে অভিযোগ সামনে আনার একদিন পর সোমবার নিষেধাজ্ঞার ওই প্যাকেজটি অনুমোদন করে ইউক্রেনীয় পার্লামেন্ট।

ইউক্রেনের পার্লামেন্ট তার ওয়েবসাইটে বলেছে, ‘বিশ্বের সভ্য দেশগুলোর ক্রিয়াকলাপের সাথে তালমিলিয়ে ইরানকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করতে ইউক্রেনের পক্ষ থেকে নিষেধাজ্ঞাগুলোর অনুমোদন দেওয়া হয়েছে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App