×

জাতীয়

সরকার নির্বাচনের আগে বিদ্যুতের দাম বাড়াতে চায় না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মে ২০২৩, ০৯:৪৯ পিএম

সরকার নির্বাচনের আগে বিদ্যুতের দাম বাড়াতে চায় না

ছবি: সংগৃহীত

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সরকার নির্বাচনের আগে বিদ্যুতের দাম বাড়াতে চায় না। জ্বালানি খাতে অতিরিক্ত কর প্রত্যাহারের জন্য এনবিআরকে চিঠি দেয়া হয়েছে। বিদ্যুৎ ও জ্বালানি পরিস্থিতি স্বাভাবিক হতে আরো কিছুদিন ধৈর্য ধরার জন্য আমি জনগনের প্রতি অনুরোধ জানাচ্ছি। আমরা চাপের মধ্যে আছি- এ কথা অস্বীকার করার কিছু নেই। তবে আমরা বসেও নেই, সমস্যা সমাধানে কাজ চলছে।

সোমবার (২৯ মে) রাজধানীর বিদ্যুৎ ভবনে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বিশ্ববাজারে জ্বালানির দাম বেড়েছে। একটু কমলেও তা এখনো স্থিতিশীল না। ভর্তুকি কমাতে দাম বাড়ানোর প্রস্তাব উঠেছে। তবে সরকার নির্বাচনের আগে বিদ্যুতের দাম বাড়াতে চায় না। বিদ্যুৎ খাতে অতিরিক্ত করের ভার কমাতে এনবিআরকে প্রস্তাব দেয়া হয়েছে। বাজেটে তার প্রতিফলন পাওয়ার আশা করছে মন্ত্রণালয়। বিদ্যুৎ ও জ্বালানি পরিস্থিতি স্বাভাবিক হতে দেশবাসীকে আরো কিছুদিন ধৈর্য ধরতে আহ্বান জানাচ্ছি। জ্বালানিকে নিরবচ্ছিন্ন, নির্ভরযোগ্য ও সস্তা করে তোলা-এই তিনটি লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি।

বাংলাদেশের বিদ্যুত খাতের ভবিষ্যৎ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের পাওয়ার প্লান্ট, ট্রান্সমিশন সবকিছু ঠিক আছে, শুধুমাত্র জ্বালানি সরবরাহে ঝামেলা হচ্ছে। এ সমস্যাও ধীরে ধীরে কেটে যাবে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এখন কয়লা, গ্যাস ও তেলের দাম বেড়েছে। যে কয়লা পাওয়া যেত ৬০ ডলারে, গত বছর তা বেড়ে ৪০০ ডলারে দাঁড়িয়েছে। একইভাবে গ্যাসের দাম এক ধাক্কায় ৬০ ডলার বেড়ে গিয়েছিলো। তেলের দাম লাগামহীনভাবে বেড়েছে। তখনও আমরা ভর্তুকি দিয়েছি। বর্তমান সময়ে নানান পরিস্থিতি বিবেচনায় নিয়ে দাম সমন্বয় করতে হচ্ছে।

নবায়নযোগ্য জ্বালানির উৎপাদ বাড়ানোর বিষয়ে নসরুল হামিদ বলেন, অনেকেই বলছেন, সরকার চাইলেই ২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সোলার থেকে উৎপাদন করা সম্ভব। তাদের জ্ঞাতার্থে জানাচ্ছি ২ হাজার মেগাওয়াট বিদ্যুত উৎপাদনের জন্য ৬ হাজার একর জমির প্রয়োজন। এই জমি কৃষি জমি হলে চলবে না, অনাবাদি জমি লাগবে। সোলার এনার্জি নিয়ে সরকার গুরুত্বসহকারে কাজ করছে। আস্তে আস্তে উৎপাদন বাড়বে।

দেশের সার্বিক পরিস্থিতির বিষয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, আমরা চাপের মধ্যে আছি-এ কথা অস্বীকার করার কিছু নেই। তবে আমরা বসেও নেই, সমস্যা সমাধানে কাজ চলছে। বিশ্বের যেসব দেশ রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে তেল-গ্যাসের ব্যবসা করতে পেরেছে, তারা ছাড়া বাকি সবাই চাপের মধ্যে আছে।

গ্যাসের সম্ভাবনা প্রসঙ্গে নসরুল হামিদ বলেন, ভোলায় গ্যাসের বড় রকমের সম্ভাবনা দেখা যাচ্ছে। কিন্তু চাইলেও গণহারে খনন করা যায় না। এটা একদিকে ব্যয়বহুল, অন্যদিকে আমাদের কিছু কারিগরি সীমাবদ্ধতাও আছে। আমরা সমস্যা কাটিয়ে ওঠার চেষ্টা করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App